মাওবাদী হিংসার বলি প্রিয়জন, ব্যালটে তার জবাব দিতে চান ছত্তিশগড়ের প্রকাশ

Written by SNS April 6, 2024 7:23 pm

রায়পুর, ৬ এপ্রিল – মাওবাদীদের শক্তঘাঁটি হিসেবেই পরিচিত ছত্তিশগড়ের বস্তার। মাওবাদী আর নিরাপত্তারক্ষীদের গুলির লড়াই এখানে নিত্যদিনের ঘটনা।মাওবাদী বনাম বাহিনীর গুলির লড়াইয়ে স্থানীয়দের প্রাণ হাতে করে বেঁচে থাকা। এই আবহের প্রতিকার চেয়েই এবারে ভোটের ময়দানে চিকিৎসক প্রকাশ। বস্তারের ১০ নম্বর আসন থেকে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছেন ছত্তিশগড়ের বিজাপুরের এই তরুণ।

জনজাতির তরুণ চিকিৎসক প্রকাশ কুমার গোটার শৈশব থেকেই সংগ্রাম।  ঠাকুরদা, বাবার সংগ্রাম দেখে এসেছেন নিজের চোখেই। নিজের চোখের সামনেই মাওবাদীদের গুলিতে বাবা, ঠাকুরদা ঝাঁঝরা হয়েছেন। মাওবাদীরা তুলে নিয়ে যায় তাঁর ছোট ভাইকেও। বহু পরে ভাইকে উদ্ধার করা সম্ভব হলেও সে এখন শয্যাশায়ী। প্রকাশ বলেন, “একদিকে মাওবাদী উপদ্রব, অন্যদিকে বাহিনীর দাপট। দুইয়ের মাঝে পড়ে এলাকার সাধারণ মানুষের প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগাড়। বছরের পর বছর একই সমস্যা চলছে। সমাধানের কোনও রাস্তা খুঁজছেন না কেউই। তাই এই সব কিছুর  প্রতিবাদ এবং এলাকায় শান্তি ফেরানোর স্বপ্ন নিয়ে ভোটে লড়ার সিদ্ধান্ত।”

প্রকাশ মনে করেন, বুলেটের জবাব বুলেটে নয়। আলাপ-আলোচনার মধ্যে দিয়েই এই সমস্যার সমাধান সম্ভব। প্রকাশ বলেন, “মাওবাদী বনাম বাহিনীর লড়াইয়ের মাঝে পড়ে, এলাকার মানুষকে যে ধরনের অত্যাচারের মুখোমুখি হতে হচ্ছে, যেভাবে গুলির লড়াই নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে, তার সমাধান চাই। তাই ভোটে লড়ার সিদ্ধান্ত।”

মাওবাদী হামলার পাশাপাশি পুলিশি উদাসীনতার কথাও তুলে ধরেন প্রকাশ। বলেন, “ভাইকে মাওবাদীরা তুলে নিয়ে গিয়েছিল। পুলিশে জানিয়েও সমস্যার সমাধান হয়নি। পরে ভাইকে উদ্ধার করলেও ও এখন কোমায় আচ্ছন্ন। বাবা-ঠাকুরদাকেও মাওবাদীরা হত্যা করেছে।”

মাওবাদী অধ্যুষিত ছত্তিশগড়ের ১১টি লোকসভা আসনে ভোট হবে তিন দফায়- ৭, ১৯ এবং ২৬ মে। গতবারে বিজেপি ৯টি এবং কংগ্রেস ২টি আসনে জয়ী হয়েছিল। ভোটে জিতে সংসদে গিয়ে আলাপ আলোচনার মাধ্যমে এলাকায় শান্তি ফেরানোর স্বপ্ন রয়েছে প্রকাশের। আগামী দিনে সেই স্বপ্ন কতটা বাস্তবায়িত হয় তার উত্তর মিলবে ৪ জুন।