১ ফেব্রুয়ারি থেকে দেশজুড়ে বন্ধ হচ্ছে পিএনবির বহু এটিএম

আগামী ১ ফেব্রুয়ারি থেকে আর কাজ করবে না পিএনবি’র নন-ইএমভি এটিএমগুলাে। অর্থাৎ ওই এটিএম থেকে আর টাকা তুলতে পারবেন না গ্রাহকরা।

Written by SNS New Delhi | January 22, 2021 12:45 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

প্রযুক্তি যত এগােচ্ছে ততই বাড়ছে এটিএম জালিয়াতির ঘটনা। সাধারণ মানুষ যা নিয়ে নিত্য সমস্যার মধ্যে পড়ছে। এই পরিস্থিতিতে নিজেদের গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলাে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। 

আগামী ১ ফেব্রুয়ারি থেকে আর কাজ করবে না নন-ইএমভি এটিএমগুলাে। অর্থাৎ ওই এটিএম থেকে আর টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। টুইট করে বিষয়টি জানানােও হয়েছে ব্যাঙ্কের পক্ষ থেকে। 

বর্তমানে বেশিরভাগ এটিএমই ইএমভি-যুক্ত। অর্থাৎ টাকা তােলার সময় কার্ড এটিএম-এ আটকে থাকবে। এটিএম জালিয়াতি রুখতেই এই পদ্ধতি। তবে অনেক জায়গাতেই পিএনবি’র নন ইএমভি এটিএম রয়েছে। সেগুলােই বন্ধ করতে চলেছে তারা। কারণ হিসাবে এটিএম জালিয়াতির বিষয়টিই সামনে তুলে ধরা হয়েছে। 

পিএনবি-র তরফে একটি টুইটে বলা হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে নন ইএমভি এটিএম-গুলি থেকে আর টাকা তুলতে পারবেন না পিএনবি’র গ্রাহকরা। গ্রাহকদের কার্ড জালিয়াতির হাত থেকে বাঁচাতেই এই সিদ্ধান্ত।

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে করােনার তুলনায় ব্যাঙ্ক গ্রাহকরা এটিএম জালিয়াতি নিয়েই বেশি চিন্তিত। এটিএম কার্ড জালিয়াতি করে ডিজিটাল জালিয়াতির ঘটনা আমাদের দেশেও অহরহ ঘটে চলেছে।

 প্রায় এক হাজার জনের ওপর এই সমীক্ষাটি করেছিল ইউগভ এবং মার্কিন সংস্থা এসিআই। যেখানে প্রতি তিনজনের একজন এটিএম জালিয়াতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। অন্যদিকে পাঁচজনের একজন কার্ড চুরি বা অনলাইনে জালিয়াতির প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেছেন।