দেশবাসীকে হিন্দি দিবসের শুভেচ্ছা মমতার

হিন্দি দেশের সরকার স্বীকৃত ভাষা।একথা দাবি করে শাহ বলেন,হিন্দি কখনই ভাষার সঙ্গে প্রতিযােগিতায় নামেনি। হিন্দি ভারতীয় সংস্কৃতির সঙ্গে জুড়ে রয়েছে।

Written by SNS Delhi | September 15, 2021 1:21 am

জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে বেঙ্গালুরুতে বিক্ষোভ (ছবি:পিটিআই)

মঙ্গলবার হিন্দি দিবসে হিন্দিভাষীদের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সকালে টুইট করে মমতা লেখেন, হিন্দি দিবস উপলক্ষে সমস্ত দেশবাসী এবং হিন্দি ভাষার বিকাশে যাঁদের অবদান আছে, সেই সমস্ত ভাষাবিদকে শুভেচ্ছা।

অন্যদিকে হিন্দি দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও শুভেচ্ছা জানিয়ে টুইট করেছে। ভবানীপুরে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজের ঘরের দুয়ারে ভােট আগামী ৩০ সেপ্টেম্বর। এই ভবানীপুরে বহু হিন্দিভাষী মানুষের বাস।

হিন্দিভাষীদের ভােটব্যাঙ্ক টানতে ওই অঞ্চলে ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরছেন মমতা। বাড়তি গুরুত্ব দিচ্ছেন হিন্দিভাষীদের। চলতি সপ্তাহেই দলের হিন্দিভাষী কর্মীদের সঙ্গে আলাদা করে বৈঠকের কর্মসূচি রয়েছে তার। এই কেন্দ্রে তার মুল প্রতিদ্বন্দ্বী প্রিয়াঙ্কা টিবরেওয়াল মূলত হিন্দিভাষী যিনি প্রথম থেকেই ভবানীপুরের অবাঙালি ভােটের বড় অংশের দাবিদার।

এই পরিস্থিতিতে হিন্দি দিবসে মুখ্যমন্ত্রীর টুইট ভবানীপুরে হিন্দি ভাষাভাষি মানুষদের মন জয় করার একটা চেষ্টা বলে মনে করা হচ্ছে। যদিও মুখ্যমন্ত্রীর বক্তব্য, তার টুইট বার্তা সম্পূর্ণ অরাজনৈতিক নিজের মাতৃভাষার পাশাপাশি অন্যান্য ভাষার প্রতি ক্লাবরই শ্রদ্ধাশীল মমতা বাংলা ছাড়া বিভিন্ন ভাষাতে তিনি কথা বলতে পারেন বলে দাবি করেন।

বাংলায় হিন্দি আগ্রাসন নিয়ে কথা উঠলেও মুখ্যমন্ত্রী হিন্দি ভাষার উন্নতির জন্য অনেক উদ্যোগ নিয়েছেন। বাংলায় হিন্দি আকাদেমি তৈরি করা হয়েছে বাংলা ছাড়া হিন্দি এবং অন্যান্য ভাষার সাহিত্যিকদের পৃষ্ঠপােষকতার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে অভিজ্ঞদের। ভবানীপুরে হিন্দিভাষী ভােটারদের কাছে এইসব কথা তুলে ধরবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

অন্যদিকে হিন্দি দিবসে দেশবাসী শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠিয়েছেন নরেন্দ্র মােদি এবং অমিত শাহ। প্রধানমন্ত্রী টুইটে লিখেছেন হিন্দিকে সক্ষম এবং শক্তিশালী ভাষা হিসেবে তুলে ধরার জন্য আলাদা আলাদা এলাকার মানুষের উল্লেখযােগ্য ভূমিকা রয়েছে। আপনাদের চেষ্টাতেই হিন্দি আজ বিশ্বের মঞ্চে আরও বেশি করে প্রতিষ্ঠা পাচ্ছে।

মঙ্গলবার নয়া দিল্লির বিজ্ঞান ভবনে হিন্দি দিবসের অনুষ্ঠানে অমিত শাহ বলেন নিজের মাতৃভাষার পাশাপাশি হিন্দির ব্যবহার বাড়ানাের জন্য সচেষ্ট হন। শাহ বলেন, আগে বিশ্বের মঞ্চে ভারতীয় প্রতিনিধিরা ভাষণ দিতেন। তখন অনেকেই সেই ভাষা বুঝতেন না। সেই প্রতিবন্ধকতা দূর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

তিনি হিন্দিতেই সারা বিশ্বে ভাষণ দেন হিন্দিকে রাজভাষার স্বীকৃতি দিয়ে শাহ বলেন, মাতৃভাষা এবং রাজভাষার সমন্বয়েই ভারতের উন্নতি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির নেতৃত্বে হিন্দি এবং সমস্ত ভাষার সমান্তরাল উন্নতি হচ্ছে। হিন্দি দেশের সরকার স্বীকৃত ভাষা। একথা দাবি করে শাহ বলেন, হিন্দি কখনই ভাষার সঙ্গে প্রতিযােগিতায় নামেনি। বরং অন্য ভাষার আত্মীয় হিসেবে হিন্দি ভারতীয় সংস্কৃতির সঙ্গে জুড়ে রয়েছে।