মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন : বিজেপি-সেনা প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত

বৃহস্পতিবার সকাল ৮’টায় মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে এবং নির্বাচন কমিশন বিকেল ৫’টার মধ্যে ফলাফল ঘোষণা করবে।

Written by SNS New Delhi | October 24, 2019 3:55 pm

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ, কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটওয়ালে এবং শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। (File Photo: IANS)

বৃহস্পতিবার সকাল ৮’টায় মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে এবং নির্বাচন কমিশন বিকেল ৫’টার মধ্যে ফলাফল ঘোষণা করবে।

২১ অক্টোবর মহারাষ্ট্রের ২৮৮ আসনের বিধানসভার নির্বাচন হয়েছিল।

মহারাষ্ট্রে সন্ধ্যা ৬’টা অবধি ৬০.০৫ শতাংশ ভোটার ভোটদান করে যা ২০১৪ সালে ছিল ৬৩.০৬ শতাংশ।

একদিকে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) রাজ্যে ক্ষমতায় ফিরে ইতিহাস গড়ার চেষ্টা করছে, অন্যদিকে কংগ্রেস দলের নেতৃত্বাধীন বিরোধীরা নিজেদের অস্তিত্ব প্রমাণের জন্য লড়াই করছে।

মহারাষ্ট্রে কংগ্রেস ও এনসিপি নেতৃত্বাধীন ‘মহা-আগাধি’-র বিরোধিতা করছে বিজেপি, শিবসেনা ও ছোট দলগুলির ‘মহাযুতি’ জোটের।

২৩৫ জন মহিলা সহ ৩,২৩৭ জন প্রার্থী ২৮৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

মহারাষ্ট্রের ২৮৮টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অধীনে দ্বিতীয়বার টানা ক্ষমতায় থাকার জন্য লড়ছে। ১৬৪ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে বিজেপি, যার মধ্যে ছোট জোটের প্রার্থীরাও রয়েছেন, এবং শিবসেনা ১২৬টি আসনে প্রার্থী দিয়েছেন।

উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছে, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ (নাগপুর দক্ষিণ-পশ্চিম বিধানসভা আসনের প্রার্থী), অশােক চহ্বন (নান্দেদ জেলার ভােকার আসনের প্রার্থী), পৃদ্ধিরাজ চহ্বান (সাতারা জেলার কারাদ-দক্ষিণ প্রার্থী)।

উদ্ধব ঠাকরের পুত্র, যুব সেনা প্রধান অদিত্য ঠাকরে, মুম্বইয়ের ওয়ারলি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৯ বছর বয়সী এই যুব সেনা প্রধান আদিত্য ঠাকরে তাঁর পরিবারের প্রথম সদস্য যিনি ভােট রাজনীতিতে অংশগ্রহণ করলেন।

এক্সিকিট পোলে পূর্বাভাস দিয়েছে দেবেন্দ্র ফড়নবিশ-নেতৃত্বাধীন বিজেপি-শিবসেনা জোট মহারাষ্ট্রে পুনরায় ফিরছে। ৬টির মধ্যে অন্তত ৪টি এক্সিকিট পোলে পূর্বাভাস দিয়েছে যে ২৮৮ আসনের মধ্যে ২০০টিরও বেশি আসন নিয়ে সংযুক্ত গেরুয়া ঝড় মহারাষ্ট্র বিধানসভায় ফিরছে।