সংক্রমণের হার ১০ শতাংশের বেশি হলে লকডাউন জারি করা উচিত: আইসিএমআর প্রধান

দেশের জেলাগুলোর মধ্যে যেখানে সংক্রমণের হার ১০ শতাংশের বেশি, সেখানে ছয় থেকে আট সপ্তাহের লকডাউন জারি করা উচিত। নইলে কোনওভাবে সংক্রমণ নিয়ন্ত্রণ করা যাবে না।

Written by SNS New Delhi | May 14, 2021 1:13 am

প্রতীকী ছবি (File Photo: AFP)

করােনা সংক্রমণ নিয়ে ভারতীয় স্বাস্থ্য সংস্থার প্রধান চিকিৎসক বলরাম ভার্গব বলেন, দেশের জেলাগুলোর মধ্যে যেখানে সংক্রমণের হার ১০ শতাংশের বেশি, সেখানে ছয় থেকে আট সপ্তাহের লকডাউন জারি করা উচিত। নইলে কোনওভাবে সংক্রমণ নিয়ন্ত্রণ করা যাবে না। দেশে কতদিন লকডাউন করলে সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে- সে বিষয়ে প্রথমবার সরকারের সিনিয়র আধিকারিক হিসেবে চিকিৎসক বলরাম ভার্গব মন্তব্য করলেন। 

তিনি বলেন, ‘কোভিড পরীক্ষার পর সংক্রমণের হার যেখানে ১০ শতাংশের বেশি, সেই সব জেলাগুলােতে লকডাউন জারি করে দেওয়া উচিত। দেশের ৭১৮ টি জেলার মধ্যে তিন চতুর্থাংশ জেলায় সংক্রমণের হার ১০ শতাশের বেশি। প্রধানমন্ত্রী মােদি দেশের অর্থনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে দেশব্যাপী লকডাউন জারি করতে চান না।’

তিনি জানেন, দেশের অর্থনীতির হাল ফেরাতে হলে এই মুহুর্তে দেশব্যাপী লকডাউন জারি করা সাংঘাতিক ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত হবে। ফলে দেশের রাজ্য প্রশাসনগুলােকে সংশ্লিষ্ট রাজ্যে সংক্রমণ নিয়ন্ত্রণ করার দায়িত্ব ছেড়ে দেওয়া হয়েছে। এই মুহুর্তে দেশের রাজ্যগুলাে সংক্রমণ নিয়ন্ত্রণ করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। জনগণের গতিবিধি নিয়ন্ত্রণ করেছে, সাপ্তাহিক বা পাক্ষিক লকডাউন জারি করেছে। 

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের প্রধান বলেন, ‘দিল্লিতে লকডাউনের কারণে সংক্রমণের হার ৩৫ শতাংশ থেকে কমে ১৭ শতাংশে এসে পৌঁছেছে। কিন্তু আগামিকালই যদি সব খুলে দেওয়া হয়, তাহলে বিপর্যয় হয়ে যাবে। দেশ এই মুহুর্তে সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। দৈনিক ৩৫০,০০০ মানুষ সংক্রামিত হচ্ছেন। অক্সিজেন ও মেডিসিন ঘাটতি প্রকট আকার নিয়েছে।’