কাত হয়ে পড়লেও অক্ষত আছে ল্যান্ডার বিক্রম, যােগাযােগের চেষ্টা চলছে আপ্রাণ

অরবিটারের পাঠানাে ছবি বলছে, প্রায় ঠিকঠাকই নেমে গিয়েছিল চন্দ্রযান-২’এর ল্যান্ডার বিক্রম। সামান্য এদিক-ওদিক হওয়ায় সফল সফট ল্যান্ডিং হয়নি তার।

Written by SNS Bengaluru | September 10, 2019 1:45 pm

ল্যান্ডার বিক্রম (File Photo: IANS/ISSRO)

অরবিটারের পাঠানাে ছবি বলছে, প্রায় ঠিকঠাকই নেমে গিয়েছিল চন্দ্রযান-২’এর ল্যান্ডার বিক্রম। সামান্য এদিক-ওদিক হওয়ায় সফল সফট ল্যান্ডিং হয়নি তার। কিন্তু হার্ড ল্যান্ডিংয়ের কারণে সংযােগ বিচ্ছিন্ন হয়ে গেলেও, ল্যান্ডার বিক্রম এখনও আস্ত রয়েছে, ভাঙেনি। তবে এটি একটু কাত হয়ে যাওয়া অবস্থায় রয়েছে। সেই কারণেই পুনর্যোগাযােগ করা যাচ্ছে না কি না, তা অবশ্য নিশ্চিত করেননি ইসরাে কর্তৃপক্ষ।

শুধু তা-ই নয়। ইসরাের একটি সুত্র দাবি করেছে, চাঁদের পিঠে যেখানে নামার কথা ছিল বিক্রমের, সেখান থেকে মাত্র আধ কিলােমিটার দূরের শেষ অবস্থান চিহ্নিত করা গিয়েছে বিক্রমের। বিক্ৰম কাত হয়ে পড়লেও, তার ভিতরে দিব্য রয়েছে রােভার প্রজ্ঞানও। কাজও করছে স্বাভাবিক ভাবে অরবিটারের পাঠানাে ছবি তা-ই বলছে। কিন্তু কোনওভাবেই সরাসরি যােগাযােগ স্থাপন করা যাচ্ছে না ল্যান্ডার বিক্রমের সঙ্গে।

অরবিটারের সঙ্গে যে ক্যামেরাটি পঠানাে হয়েছে, তাতে রয়েছে অত্যন্ত হাই রেজোলিউশনের লেন্স। ফলে তার পাঠানাে ছবিগুলি সারা বিশ্বের বিজ্ঞান মহলের কাছে অত্যত গুরুত্বপূর্ণ, এ কথা আগেই জানিয়েছিল ইসরাে। তাই তার পাঠানাে ছবি এবং ডেটাই এখন বিস্তারিতভাবে বিশ্লেষণ করা হচ্ছে।

শুক্রবার গভীর রাতে চাঁদের পিঠে নামার সময়ে যখন বিক্রমের সঙ্গে ইসরাের যােগাযােগ বিছিন্ন হয়ে যায় তখন বিজ্ঞানীরা আদৌ নিশ্চিত ছিলেন না, ল্যান্ডার বিক্রম আস্ত আছে কি না। আশঙ্কা করা হয়েছিল, কক্ষপথ ছেড়ে ছিটকে বেরিয়েও যেতে পারে ল্যান্ডার। অনেকেই ভেঙে পড়েছিলেন, চন্দ্রযান-২ ব্যর্থ হয়েছে ভেবে কিন্তু অরবিটার ছবি পাঠাতে থাকে।

রবিবার সকালে সেই অরবিটারের ছবিতে আচমকাই ধরা পড়ে বিক্রমের ছবি। দেখা যায় চাদ থেকে ২.১ কিলােমিটরা দুরে রয়েছে সে। তবে ঠিক কী অবস্থায় আছে তা বােঝা যায়নি গতকাল।

কিন্তু সােমবার বিজ্ঞানীরা দাবি করলেন, অরবিটারের পাঠানাে আরও নানারকম ছবি বিশ্লেষণ করে শেষমেশ জানা গিয়েছে, আস্ত আছে বিক্রম, ভেঙে যায়নি। এবং চাঁদের সঙ্গে তার দূরত্বও মাত্র হাফ কিলােমিটার। এখন চেষ্ট একটাই, কীভাবে বিক্রমের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যাওয়া যােগাযােগ ফের চালু করা যায়। সেটা সম্ভব হলেই অনেকটাই কেটে যাবে দুশ্চিন্তা, চন্দ্রযান পাঠানাের উদ্দেশ্য সফল হওয়ার সম্ভাবনা বাড়বে।

চন্দ্রযান-২’এর সঙ্গে জড়িত এক আধিকারিক বলেন, ‘যদি না ল্যান্ডার বিক্রমের সমস্তটা অক্ষত থাকে, তা হলে নতুন করে যােগাযােগ স্থাপন করা খুব কঠিন হবে। সুযােগ কমই আছে বলা যায়। সফট ল্যান্ডিং ঠিকঠাক হলে বিক্রম অক্ষত থাকত। সেটা হয়নি বলেই দুশ্চিন্তা বেড়েছে। কিন্তু আজকের ছবি আবার অনেকটাই স্বস্তি দিয়েছে। বিক্রম গােটাই আছে, ভাঙেনি। এবার দেখা যাক, যােগাযােগ ফেরে কি না।’