দেশের সমস্যা ভুলে প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের জ্ঞান দিচ্ছেন বলে কটাক্ষ কপিল সিব্বলের

শিক্ষার্থীদের উৎসাহিত করার নামে প্রধানমন্ত্রী তাঁর নিজের কাজ ভুলে শিক্ষার্থীদেরও সময় নষ্ট করেছেন বলে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা কপিল সিব্বল।

Written by SNS New Delhi | January 21, 2020 3:05 pm

কংগ্রেসের শীর্ষ নেতা তথা আইনজীবী কপিল সিব্বল। (File Photo: IANS)

শিক্ষার্থীদের উৎসাহিত করার নামে প্রধানমন্ত্রী তাঁর নিজের কাজ ভুলে শিক্ষার্থীদেরও সময় নষ্ট করেছেন বলে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা কপিল সিব্বল । উল্লেখ্য নরেন্দ্র মােদি শিক্ষার্থীদের সঙ্গে পরীক্ষা পে চর্চা শীর্ষক এক খােলামেলা আলােচনায় অংশ নিয়ে বলেন, যেকোনও ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে পরীক্ষায় ভাল ফল করার জন্য শিক্ষার্থীদের উজ্জীবিত হতে হবে।

তিনি চন্দ্রায়ন-২’এর অবতরণে সফল না হওয়ার ঘটনার কথা উল্লেখ করেন। এব্যাপারে তিনি বিজ্ঞানীদের উৎসাহ না হারানাের পরামর্শ দেন। সফলতা ও ব্যর্থতা জীবনের দুই দিক। তাই এর মােকাবিলা করতে হবে ধৈর্য্যের সঙ্গে। হার না মানাই জীবনের মূল মন্ত্র হতে হবে। তাতেই সফলতা আসবে।

এব্যাপারে তিনি ২০০১ সালের ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে ভারতের শােচনীয় পরিস্থিতির মুখােমুখি হওয়ার কথাও উল্লেখ করেন। কিন্তু সেখানেও রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণের লড়াই করার মানসিকতায় গােটা দল উজ্জীবিত হয়েছিল। অনিল কুম্বলে চোট আঘাত নিয়েও দেশের স্বার্থে বল করেন। এটাই সদর্থক আচরণ। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার সময় তিনি খােলামনে তাদের প্রশ্ন করার জন্য অনুরােধ জানান।

শিক্ষার্থীদের পরীক্ষার সময়ে এমন সময় নষ্ট করার জন্য কংগ্রেস নেতা কপিল সিব্বল প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির তীব্র সমালােচনা করেন। তিনি কটাক্ষ করে বলেন, প্রধানমন্ত্রী দেশের বেকারি, মুদ্রাস্ফীতি, অর্থনীতির বেহাল অবস্থার কথা ভুলে শিক্ষার্থীদের সময় নষ্ট করার মজায় নেমেছেন। তিনি যে দেশের প্রধানমন্ত্রী সেই দায়িত্বের কথা তিনি ভুলে মেরেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির শিক্ষাগত যােগ্যতা নিয়ে এক ধোঁয়াশা রয়েই গিয়েছে। অন্য মন্ত্রী স্মৃতি ইরানির ডিগ্রি নিয়েও নানা প্রশ্ন উঠেছে। নরেন্দ্র মােদি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার সময়ে বলেছেন, তিনি নাকি বিজ্ঞানীদের চন্দ্রয়ান-২’এর সফল অবতরণ নিয়ে সন্দিহান ছিলেন, তাই তিনি কন্ট্রোলরুমে উপস্থিত থাকতে চাননি। কিন্তু পদাধিকারের জন্য তাঁকে সেখানে উপস্থিত থাকতে হয়েছিল। এমন কথা কোনও প্রধানমন্ত্রীর মুখে মানায় না বলেও সিব্বল সমালােচনা করেছেন। কারণ এতে পরীক্ষার্থীদের মনােবল ভেঙে যাওয়ার সম্ভাবনাই বেশি। তাই তাদের পরীক্ষার সময়ে তৈরি হওয়ার জন্য সময় দিতে হবে, বিরক্ত করা উচিত নয়।