লকডাউনে সাইকেলে করে বিহারে ফেরা সেই কিশােরীর বাবার মৃত্যু

গতবছর করােনার কারণে লকডাউন শুরু হয় দেশে। সেই সময় অসুস্থ বাবাকে সাইকেলের পিছনে বসিয়ে ১২০০ কিলােমিটার সাইকেল চালিয়ে ১৪ বছরের কিশােরী নজরে এসেছিল আমজনতার।

Written by SNS Bihar | June 2, 2021 5:01 pm

প্রতিকি ছবি (Photo by Narinder NANU / AFP)

গতবছর করােনার কারণে লকডাউন শুরু হয় দেশে। সেই সময় অসুস্থ বাবাকে সাইকেলের পিছনে বসিয়ে ১২০০ কিলােমিটার সাইকেল চালিয়ে ১৪ বছরের কিশােরী নজরে এসেছিল আমজনতার। এই কিশােরীর নাম জ্যোতি কুমারী। তার বাবা ও গুরুগ্রামে রিকশা চালাতেন।

কিন্তু লকডাউন শুরু হওয়ায় তিনি বিহারের দ্বারভাঙ্গায় নিজের বাড়িতে ফিরতে পারেননি। এরপর মার্চের শেষে জ্যোতি তার বাবাকে ১২০০ কিলােমিটার সাইকেল চালিয়ে গুরুগ্রাম থেকে নিয়ে বাড়িতে ফেরেন।

এই খবর দ্রুত ছড়িয়ে পড়ে গােটা দেশে। কিন্তু জ্যোতির বাবার আয়ু দীর্ঘস্থায়ী হল না। তিনি হৃদরােগে আক্রান্ত হয়ে প্রাণ হারালেন। এই কিশােরী যখন বাবাকে সাইকেলে চাপিয়ে বিহারে ফেরেন, এই সংবাদ গােটা দেশে ছড়িয়ে পড়ায় ওই কিশােরীকে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার দেওয়া হয়।

সুপার-৩০’র শিক্ষক আনন্দ কুমার এই কিশােরীকে বিনামুল্যে পড়ানাের প্রস্তাব দেন। বিহারের লােকজনশক্তি পার্টি এই কিশােরীর পড়াশােনার যাবতীয় খরচ বহন করার প্রতিশ্রুতি দেয়। উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির তরফে এই কিশােরীকে ৰ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয।