হাইডি মােদি ধাঁচে কেম ছো ট্রাম্প, মার্কিন প্রেসিডেন্ট বরণে গুজরাতের পরিকল্পনা

ফেব্রুয়ারি মাসে প্রথমবার ভারতে আসার কথা ডােনাল্ড ট্রাম্পের। আর তাঁকে স্বাগত জানানাের জন্যই হাইডি মােদি ধাঁচে আয়ােজিত হতে পারে কেম ছো মি. প্রেসিডেন্ট।

Written by SNS Ahmedabad | January 19, 2020 4:02 pm

ডােনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদি। (File Photo: White House/IANS)

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে আমেরিকার হিউস্টনে আয়ােজিত হয়েছিল মেগা ইভেন্ট হাউডি মােদি। সারা দুনিয়ার সামনে প্রদর্শিত হয়েছিল নরেন্দ্র মােদি ও ডােনাল্ড ট্রাম্পের মধ্যে বন্ধুত্বের জয়গান। এবার পালা ভারতের। 

ফেব্রুয়ারি মাসেই প্রথমবার ভারতে আসার কথা মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের। আর তাঁকে স্বাগত জানানাের জন্যই হাইডি মােদি ধাঁচে আয়ােজিত হতে পারে কেম ছো মি. প্রেসিডেন্ট।

জানা গিয়েছে, রাজধানী ছাড়া আরও একটি শহরে যেতে পারেন ডােনাল্ড ট্রাম্প। আর খুব সম্ভবত সেই শহর আহমেদাবাদ। আর সেখানেই আয়ােজিত হতে পারে কেম ছো মি. প্রেসিডেন্ট।

তবে এখনও কোনও চুড়ান্ত সিদ্ধান্তের কথা সরকারিভাবে জানা যায়নি। গুজরাতি বংশােদ্ভূত আমেরিকানরা কেম ছাে অনুষ্ঠানে যােগ দিতে পারেন বলেও জানা যাচ্ছে।

আমেরিকা ও ইউকে-তে ভারতীয় বংশােদ্ভূতদের একটা বড় ভােট ব্যাঙ্ক আছে। ট্রাম্প হ্যান্ডলারদের মতে ভারতে হাইডি ট্রাম্প জাতীয় অনুষ্ঠান আয়ােজিত হলে আগামী নির্বাচনে লাভ হতে পারে মার্কিন প্রেসিডেন্টের।

এই সফরে এসে নরেন্দ্র মােদির সঙ্গে স্বল্প মেয়াদী একটি চুক্তি সই করতে পারেন ডােনাল্ড ট্রাম্প। এই চুক্তির ভিত্তিতে ভারতের বাজারে বেশি করে প্রভাব বিস্তার করতে পারবেন মার্কিনি সংস্থাগুলি। এছাড়াও আলােচনা হতে পারে ভবিষ্যতের মুক্ত বাণিজ্য চুক্তি নিয়েও।