অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত দিল্লির কৃষকদের হেক্টর প্রতি ৫০ হাজার টাকা করে দেবেন কেজরিওয়াল

মাস্টারস্ট্রোক দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কৃষকদের সঙ্গে আম আদমি পার্টির যোগাযোগ আরও নিবিড় করতে জনমুখী ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী।

Written by SNS Delhi | October 21, 2021 7:13 pm

অরবিন্দ কেজরিওয়াল (Photo: Twitter / @AamAadmiParty)

পাঞ্জাব বিধানসভা নির্বাচনে ভোটে লড়বে আম আদমি পার্টি। এদিকে এক বছরেরও বেশি সময় ধরে নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির উপকণ্ঠে পাঞ্জাবের কৃষকদের বিদ্রোেহ নাড়িয়ে দিয়েছে জাতীয় রাজনীতিকে। এমনই এক সময়ে মাস্টারস্ট্রোক দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কৃষকদের সঙ্গে আম আদমি পার্টির যোগাযোগ আরও নিবিড় করতে জনমুখী ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী।

চলতি বছরে অতিবৃষ্টি অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতির মুখে পড়েছেন দিল্লির যেসব কৃষকেরা। তাদের কথা মাথায় রেখে বুধবার কৃষকদের ফসলের ক্ষতির জন্য উপযুক্ত অর্থ সাহায্যের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

সাংবাদিক বৈঠকে কেজরিওয়াল বলেন, হেক্টর পিছু পঞ্চাশ হাজার টাকা করে ক্ষতিপুরণ দেবে দিল্লি সরকার। দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে এই হারই সর্বোচ্চ। অনেক রাজ্যই আট থেকে দশ হাজার টাকা ক্ষতিপুরণ।

তিনি আরও বলেন, আগামী দু’সপ্তাহের মধ্যেই সরকারি ভাবে কৃষকদের ক্ষয়ক্ষতির সমীক্ষা হবে। তার পর ক্ষতিপুরণ দেওয়া শুরু হবে। দিল্লি ‘আম আদমি পার্টি’র সরকার তৈরি হওয়ার পর ধারাবাহিকভাবে কৃষকদের স্বার্থের দিকে নজর দেওয়া হয়েছে।

অরবিন্দ কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী হওয়ার আগে আম আদমির কথা মাথায় রেখে বেশ কিছু প্রকল্প ঘোষণা করেছিলেন তার অধিকাংশই তিনি বাস্তবায়িত করেছেন। এবার এই ঘোষণাও বাস্তবায়িত হবে এমনটাই মনে করছেন কৃষকরা।

আসলে দিল্লির কৃষকদের পাশে দাঁড়িয়ে গোটা দেশের কৃষক সমাজকে বার্তা দিতে চাইছেন কেজরিওয়াল। এক্ষেত্রে তার পাখির চোখ পাঞ্জাবের কৃষকদের প্রতি।