উত্তর-পূর্ব দিল্লি আসনে টিকিট দেওয়া হল কানহাইয়াকে

Written by SNS April 15, 2024 8:30 pm

দিল্লি, ১৫ এপ্রিল – সিপিআই ছেড়ে কংগ্রেসে আসা কানহাইয়া কুমারকে এ বারের লোকসভা নির্বাচনে প্রার্থী করতে চায় হাত শিবির তা এক প্রকার নিশ্চিত ছিল। কিন্তু কোন আসন থেকে তাঁকে টিকিট দেওয়া হবে সেই নিয়ে চলছিল টানাপোড়েন। রবিবার কংগ্রেস দিল্লির তিন আসনের জন্য প্রার্থী ঘোষণা করল। সেই তালিকায় দেখা গেল উত্তর-পূর্ব দিল্লি আসন থেকে টিকিট দেওয়া হল কানহাইয়াকে।

জন্মসূত্রে বিহারের বাসিন্দা কানহাইয়ার রাজনৈতিক উত্থান দিল্লিতেই। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) এক সময় দাপিয়ে বেড়াতেন একদা বামপন্থী নেতা। ছাত্র রাজনীতি দিয়ে হাতেখড়ি হওয়া কানহাইয়ার লোকসভায় লড়াই এই প্রথম নয়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তাঁর পুরনো দল সিপিআই-এর টিকিটে বিহারের বেগুসরাই থেকে ভোটে লড়েছিলেন জেএনইউ-এর প্রাক্তন ছাত্রনেতা। কিন্তু বিজেপির গিরিরাজ সিংহের কাছে হারতে হয় তাঁকে।
 
বেগুসরাই আসন ছাড়ার ব্যাপারে ২০১৯ সালেও আপত্তি জানিয়েছিল লালুপ্রসাদের দল আরজেডি। কানহাইয়ার তৎকালীন দল সিপিআই সে সময়ও তেজস্বীর কাছে বেগুসরাইয়ের দাবি জানিয়ে ব্যর্থ হয়েছিল। সে সময় বেগুসরাইয়ে সিপিআই-এর টিকিটে আলাদা ভাবে লড়েছিলেন কানহাইয়া। এ বারও কানহাইয়াকে বেগুসরাই আসন ছাড়তে নারাজ ছিলেন তেজস্বী যাদব। সেই নিয়েই টানাপড়েন শুরু হয় বিহারের ‘মহাগঠবন্ধনে’। কংগ্রেস কানহাইয়ার জন্য বেগুসরাই আসনটি চাইলেও তা একতরফা ভাবে সিপিআই-কে ছেড়ে দেওয়া হয়েছে।
 

তার পর থেকেই কানহাইয়াকে নিয়ে জল্পনা শুরু হয়। রবিবার সেই জল্পনার অবসান ঘটাল কংগ্রেস। উত্তর-পূর্ব দিল্লি লোকসভা আসনে কানহাইয়ার প্রতিপক্ষ বিজেপির দু’বারের সাংসদ মনোজ তিওয়ারি। এই একই আসন থেকেই দু’বার জিতেছেন অভিনেতা তথা রাজনীতিবিদ মনোজ। দিল্লিতে আপের সঙ্গে চার-তিন আসনরফায় এ বারের লড়ছে কংগ্রেস। উত্তর-পূর্ব দিল্লি ছাড়াও উত্তর-পশ্চিম দিল্লি এবং চাঁদনি চক আসনের জন্যও প্রার্থী দিল হাত শিবির। এই দুই কেন্দ্রে যথাক্রমে উদিত রাজ এবং বর্ষীয়ান রাজনীতিবিদ জয়প্রকাশ আগরওয়ালকে প্রার্থী করল কংগ্রেস। চাঁদনি চক আসনে থেকে তিন বার জিতে সাংসদ হয়েছিলেন জয়প্রকাশ। আর উদিত ২০১৪ সালে উত্তর-পশ্চিম দিল্লি থেকে বিজেপির টিকিটে জিতেছিলেন। পরে কংগ্রেসে যোগ দেন তিনি।

দিল্লি ছাড়াও রবিবার পঞ্জাবের ছ’টি আসনে প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস। জলন্ধর কেন্দ্র থেকে পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহকে দাঁড় করাল মল্লিকার্জুন খড়্গে, রাহুল গান্ধীর দল। ২০২২ সালে পঞ্জাবের বিধানসভা নির্বাচনে হারতে হয়েছিল তাঁকে। এ ছাড়াও অমৃতসর থেকে গুরজিৎ সিংহ, ফতেগড় সাহিব থেকে অমর সিংহ, ভাটিন্ডা থেকে মহিন্দর সিংহ সিধু, সঙ্গহুর থেকে সুখপাল সিংহ খাইরা এবং পটীয়ালা থেকে ধরমবীর গান্ধীকে প্রার্থী করল কংগ্রেস।