কালকা মেল এবার নেতাজি এক্সপ্রেস

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে তাঁকে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিল ভারতীয় রেল। অত্যন্ত জনপ্রিয় হাওড়া-কালকা মেলের নাম রাখা হল নেতাজি এক্সপ্রেস।

Written by SNS Delhi | January 22, 2021 5:44 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে তাঁকে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিল ভারতীয় রেল। অত্যন্ত জনপ্রিয় হাওড়া-কালকা মেলের নাম রাখা হল নেতাজি এক্সপ্রেস। বুধবার টুইট করে কালকা মেলের নয়া নামকরণ ‘নেতাজি এক্সপ্রেস’ হিসেবে রাখার কথা জানান রেলমন্ত্রী পীযুষ গােয়েল।

টুইটারে রেলমন্ত্রী লিখেছেন, নেতাজির পরাম স্বাধনীতা ও উন্নয়নের এক্সপ্রেসে রেখেছিল ভারতকে। উল্লেখ্য, ব্রিটিশদের চোখে ফাঁকি দিয়ে পালাতে সে সময় কালকা মেলেই চড়েছিলেন নেতাজি। এবার থেকে ২৩ জানুয়ারি ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করা হবে বলে মঙ্গলবার ঘােষণা করেছি কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানাে হয়েছে যে, স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে। ইতিহাসে নেতাজির অবদানের কথা স্মরণ করে তার জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

তবে, নেতাজির জন্মদিনকে ‘দেশপ্রেম দিবস’ হিসেবে পালন করার ডাক দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি হিসেবে ঘােষণার দাবিতে বহুদিন ধরেই প্রব মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

১২৫ তম জন্মজয়ন্তীর মুখে ফের এই দাবিতে সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। সম্প্রতি এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে এবার ৮৫ সদস্যের কমিটি তৈরি করেছে কেন্দ্র সরকার। পাশাপাশি, পশ্চিমবঙ্গ সরকারের তরফেও একটি কমিটি তৈরি করা হয়েছে।