প্রিয়াঙ্কার দরবারে কাফিল খান

জেল থেকে মুক্ত হওয়ার পর কাফিল খান সােমবার দিল্লিতে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধির সঙ্গে দেখা করেন।

Written by SNS New Delhi | September 22, 2020 1:10 pm

জেল থেকে মুক্ত হওয়ার পর কাফিল খান সােমবার দিল্লিতে প্রিয়াঙ্কা গান্ধির সঙ্গে দেখা করেন। (Photo: IANS)

জেল থেকে মুক্ত হওয়ার পর কাফিল খান সােমবার দিল্লিতে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধির সঙ্গে দেখা করেন। তাদের মধ্যে একটি বৈঠকও হয়। সম্প্রতি এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে জেল থেকে মুক্তি পেয়েছেন উত্তর প্রদেশের সরকারি হাসপাতালের এই ডাক্তার। 

জেলে থাকাকালীন কাফিল খান’কে বিভিন্ন ভাবে সহায়তা করেছিলেন প্রিয়াঙ্কা গান্ধি। কাফিল যাতে আইনের পথ ধরেই মুক্ত হতে পারেন সেই বিষয়ে প্রিয়াঙ্কা উদ্যোগী হয়েছিলেন। জেল থেকে মুক্ত হওয়ার পর এদিন সৌজন্য সাক্ষাত করতে কাফিল যান প্রিয়াঙ্কার দরবারে। 

কাফিলের সঙ্গে এদিন তাঁর স্ত্রী এবং ছেলে মেয়েরাও ছিলেন। এদিনের বৈঠকে উত্তর প্রদেশে কংগ্রেসের শীর্ষনেতা অজয় কুমার লালু এবং সংগঠনের সংখ্যালঘু সেলের প্রধান শাহনাজ আলম ছিলেন। 

উল্লেখ্য, গােরখপুর বি আর ডি মেডিকেল কলেজে ২০১৭ সালে অক্সিজেন সিলিন্ডারের অভাবে বেশ কয়েকজন শিশুর মৃত্যু হয়। এই নিয়ে সােচ্চার হন কাফিল। তাঁর বিরুদ্ধে উত্তরপ্রদেশ সরকার বিভাগীয় তদন্ত শুরু করে। যদিও বিভাগীয় তদন্তে তাঁর বিরুদ্ধে কােনও অভিযােগই প্রমাণিত হয়নি। কিন্তু আলিগড়ে নাগরিকত্ব সংশােধনী আইনের প্রতিবাদে তাঁর বক্তব্যকে উস্কানিমূলক বলে ধরে নিয়ে গ্রেফতার করা হয়। যদিও পরবর্তী ক্ষেত্রে এলাহাবাদ হাইকোর্ট তাঁর এই গ্রেফতারি অবৈধ বলে জানায়।

জেল থেকে মুক্ত হয়ে কাফিল রাজস্থানে যায় তাঁর পরিবারের সঙ্গে দেখা করতে। রাজস্থানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। পরিবারের লােকেদের পরামর্শে রাজস্থানকে নিরাপদ আশ্রয় বলে মনে করে কাফিল। এখানে থাকতে পেরে তাঁর ভালই লাগছে। এমনটাই মন্তব্য করেছেন কাফিল খান। 

জেল থেকে মুক্ত হওয়ার পর ফোনে প্রিয়াঙ্কা গান্ধির সঙ্গে তাঁর কথা হয়েছিল। তাঁর এবং তাঁর পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধি। কাফিল জেলে থাকাকালীন উত্তরপ্রদেশে কংগ্রেস একটি কর্মসূচি নেয় এই ডাক্তারের হয়ে। কংগ্রেসের নেতা কর্মীরা কাফিলের মুক্তির দাবিতে সই সংগ্রহ অভিযানে নামে জনমত গঠন করতে। পরবর্তী ক্ষেত্রে দেখা যায় এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে কাফিল জেল থেকে ছাড়া পান।