বিচারপতি এস এ বোবড়ে ১৮ নভেম্বর শপথ নেবেন ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিচারপতি শারদ অরবিন্দ বোবড়েকে ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করলেন।

Written by SNS New Delhi | October 29, 2019 1:48 pm

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও বিচারপতি শারদ অরবিন্দ বোবড়ে। (File Photo: Twitter | @rashtrapatibhvn)

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিচারপতি শারদ অরবিন্দ বোবড়েকে ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করলেন।

বিচারপতি বোবড়ে ১৮ নভেম্বর ভারতের ৪৭ তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন। তাঁর মেয়াদ হবে প্রায় ১৮ মাস। বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ১৭ নভেম্বর অবসর গ্রহণ করেছেন।

বিচারপতি বোবড়ে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। ২৩ এপ্রিল ২০২১-এ তিনি অবসর নেবেন।

দীর্ঘকাল ধরে চলা অযোধ্যা ভূমি বিবাদ মামলার শুনানির পাঁচ বিচারকের সংবিধান বেঞ্চের অন্যতম সদস্য ছিলেন বিচারপতি বোবড়ে যার রায় এখনও স্থগিত।

এই মাসের শুরুতে, সিজেআই রঞ্জন গোগোই বিচারপতি এস এ বোবড়েকে তাঁর উত্তরসূরি হিসাবে সুপারিশ করার জন্য সরকারকে চিঠি দিয়েছিলেন।

গগৈ ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে দ্বিতীয় সিনিয়র বিচারপতি বিচারপতি বোবড়েকে সুপারিশ করে আইন ও বিচার মন্ত্রককে চিঠি দিয়েছিলেন।

ঐতিহ্য অনুসারে, বর্তমান সিজেআইকে তাঁর উত্তরসূরি হিসাবে পরবর্তী সিনিয়র বিচারকের নাম লিখিত ভাবে সুপারিশ করতে হয়।

উচ্চ বিচার বিভাগের সদস্যদের নিয়োগের নিয়ন্ত্রণকারী মেমোরেন্ডাম অফ প্রসিডিয়র অনুসারে, “ভারতের প্রধান বিচারপতির কার্যালয়ে নিয়োগ কেবল সুপ্রীম কোর্টের বরিষ্ঠ বিচারকেরই রয়েছে”।

এই প্রক্রিয়াটির অধীনে সিজেআইয়ের সুপারিশ পাওয়ার পরে আইনমন্ত্রী প্রস্তাবটি প্রধানমন্ত্রীর সামনে রাখেন যিনি এই বিষয়ে রাষ্ট্রপতিকে পরামর্শ দেন।

৬৩ বছর বয়সী বোবড়ে ১৯৫৫ সালের ২৪ এপ্রিল নাগপুর, মহারাষ্ট্রে আইনজীবী পরিবার জন্মগ্রহণ কারেন।  নাগপুর বিশ্ববিদ্যালয়ে তাঁর পড়াশোনা। তাঁর বাবা অরবিন্দ বোবড়ে ছিলেন মহারাষ্ট্রের অ্যাডভোকেট-জেনারেল এবং তাঁর বড় ভাই প্রয়াত বিনোদ অরবিন্দ বোবড়ে সুপ্রিম কোর্টের প্রখ্যাত সিনিয়র অ্যাডভোকেট ছিলেন।