জম্মু ও কাশ্মীর সঠিক সময়ে রাজ্যের মর্যাদা পাবে: অমিত শাহ

জম্মু ও কাশ্মীর সঠিক সময়ে রাজ্যের মর্যাদা পাবে– লােকসভার অধিবেশনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এমনটাই জানিয়েছেন।

Written by SNS New Delhi | February 15, 2021 12:51 pm

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (Photo: AFP)

জম্মু ও কাশ্মীর সঠিক সময়ে রাজ্যের মর্যাদা পাবে– লােকসভার অধিবেশনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এমনটাই জানিয়েছেন। স্বাধীনতার পর সত্তর বছর ধরে কংগ্রেস উপত্যকার জন্য কিছু করতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করে অমিত শাহ বলেন, ‘এতগুলাে বছর ধরে ক্ষমতায় থেকেও কংগ্রেস কিছু করতে পারেনি। এখন মােদি সরকারের থেকে জবাব চাইছে।’ 

জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (সংশােধনী) বিল, ২০২১ নিয়ে সংসদে আলােচনার সময়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘জম্মু ও কাশ্মীরকে সঠিক সময়ে রাজ্যের মর্যাদা প্রদান করা হবে। 

বিরােধীদের মতে, ২০১৯ সালেও বিলটি সংশােধন করা হয়েছিল– ফল স্বরূপ ৩৭০ ধারা প্রত্যাহার করে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। তখনই স্পষ্ট হয়ে গেছিল, জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দেওয়ার ক্ষেত্রে কেন্দ্রের কোনও ইচ্ছা নেই। 

বিরােধীদের মন্তব্যের জবাবে তিনি বলেন, ওই বিলটির উদ্দেশ্য ব্যাখ্যা করে দেওয়া হয়েছে। সাংসদদের অনেকেই বলছেন, সংশােধনী নিয়ে আসা মানে জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দেওয়া হবে না। সংশােধিত আইনের কোথাও লেখা নেই যে জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা পাবে না। তাহলে আপনার কোথা থেকে এই ধরনের সিদ্ধান্তে উপনীত হলেন। লােকসভার অধিবেশনে আগেও বলেছি, এখনও বলছি– জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা পাওয়ার সঙ্গে বিলটির কোনও সম্পর্ক নেই। সঠিক সময়ে রাজ্যের মর্যাদা দেওয়া হবে।

বিদায়ী কংগ্রেস সাংসদ গুলাম নবি আজাদ রাজ্যসভায় সােমবার বলেছিলেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দেওয়া হবে– কিন্তু বিলটি কেন্দ্রের ইচ্ছা নিয়ে সন্দেহের উদ্রেক করে।’