ভক্তসমাগম ছাড়াই জগন্নাথ দেবের রথযাত্রা

লক্ষ লক্ষ ভক্তদের হুলুধ্বনি ও জয় জগন্নাথ ধ্বনির গগনভেদি শব্দ ছিল না এবার পুরীতে জগন্নাথ দেবের রথযাত্রা’র সূচনায়।

Written by SNS Puri | June 24, 2020 10:55 am

লক্ষ লক্ষ ভক্তদের হুলুধ্বনি ও জয় জগন্নাথ ধ্বনির গগনভেদি শব্দ ছিল না এবার পুরীতে জগন্নাথ দেবের রথযাত্রার সূচনায়। করোনার আবহে রথযাত্রা প্রাথমিকভাবে স্থগিত রাখার নির্দেশ জারি হয়েছিল সুপ্রিম কোর্টের পক্ষে। কিন্তু ভক্তদের আবেদনে সেই নির্দেশ পরিবর্তন করতে হয়েছে সর্বোচ্চ আদালতকে।

তবে করোনা সংক্রমণ এড়াতে রথযাত্রার বিস্তারিত নির্দেশিকা অত্যন্ত কঠোরভাবে পালনের নির্দেশ দেওয়া হয়েছিল। নির্দেশিকায় একটি রথযাত্রা করার একঘণ্টা বাদে অন্য রথের যাত্রা আরম্ভ করা, রথের রশি যারা টানবেন তাদের কঠোরভাবে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে সমগ্র প্রক্রিয়া চলাকালীন ইত্যাদি পালন করার নির্দেশ দেওয়া হয়।

ভক্তহীন এবারের রথযাত্রায় পুরোহিতরাই সব কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করলেন। রথযাত্রার আগে মন্দির চত্বর জীবাণুমুক্ত করা হয়। প্রথা ও অনুষ্ঠানের সকল বিষয়ই পুরোহিতরা পালনের চেষ্টা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রথযাত্রা উপলক্ষে ভক্তদের শুভেচ্ছা পাঠিয়েছেন।

এর আগে রথযাত্রার জন্য কার্য জারির নির্দেশ দেওয়া হয়েছিল সুপ্রিম কোর্টের পক্ষে। এছাড়া পাঁচশোর বেশি মানুষ যেন রথ টানার জন্য জমায়েত না হয় তা দেখতে হবে সরকারকে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। যারা করোনাভাইরাসে আক্রান্ত হননি কেবল তারাই রথযাত্রায় অংশ নিতে পারবেন বলেও নির্দেশে জানানো হয়।