ঘোষিত আর্থিক প্যাকেজের পুনর্বিবেচনা জরুরি : চিদম্বরম

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর দেশের অর্থনীতির করুণ ছবি তুলে ধরে কর-এ সুদ ছাড় এবং রেপো ও রিভার্স রেপো রেট কমানোর ঘোষণা করেন।

Written by SNS New Delhi | May 24, 2020 3:07 pm

পি চিদম্বরম (File Photo: IANS)

করোনা মোকাবিলায় লকডাউনের জেরে বেসামাল অর্থনীতি ও অনিশ্চিত ভবিষ্যতের জন্য নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে ফের তোপ দাগলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। চিদম্বরম টুইটে লিখেছেন, বিজার্ভ ব্যাঙ্ক তার নীতি ঘোষণার আগে কেন্দ্রীয় সরকারকে বেসামাল অর্থনীতির যেন আরও অবনতি না হয় তার জন্য বলাটা জরুরি।

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর দেশের অর্থনীতির করুণ ছবি তুলে ধরে কর-এ সুদ ছাড় এবং রেপো ও রিভার্স রেপো রেট কমানোর ঘোষণা করেন। তিনি জানান, যতটা খারাপ হবে আশা করা গিয়েছিল, চলতি আর্থিক বর্ষে দেশের জিডিপি বৃদ্ধির হার তারও নীচে নামতে পারে।

অর্থনীতির এই শোচনীয় হাল ফেরাতে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর ২১ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণার বিষয়টি পুনর্বিবেচনার দাবি জানান পি চিদম্বরম। তিনি অভিযোগ করেছেন, অবস্থা সামাল দিতে প্রধানমন্ত্রী যে প্যাকেজ ঘোষণা করেছেন তা জিডিপির এক শতাংশেরও কম। যদিও সরকারিভাবে ঘোষণা করা হয়েছে প্যাকেজ নাকি জিডিপির দশ শতাংশ।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসই জানিয়েছেন, চাহিদা একেবারে তলানিতে এসে ঠেকেছে। ২০২০-২০২১ সালে বৃদ্ধির হার শূন্যের নীচের দিকে এগোচ্ছে। এই পরিস্থিতিতে সুদের হার কমিয়ে বাজারে টাকার যোগান বাড়ানো হল কেন প্রশ্ন করেন প্রাক্তন অর্থমন্ত্রী।

চিদম্বররম ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশের শোচনীয় অর্থনীতির কথা রিজার্ভ ব্যাঙ্ক তুলে ধরার পরও প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর প্যাকেজ ঘোষণা নিয়ে বড়াই করা শোভা পায় না। দেশের অর্থনীতিকে এমন তলানীতে নামানোর জন্য বিজেপি সরকারের লজ্জা হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেছেন।