আইপিএস বদলি বিতর্ক, সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করার কথা ভাবছে রাজ্য সরকার। সুত্রের এই বিষয়ে আইনজ্ঞদের পরামর্শ নিতে শুরু করেছে রাজ্য।

Written by SNS Delhi | December 19, 2020 3:29 pm

সুপ্রিম কোর্ট (File Photo: iStock)

রাজ্যের তিন আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠানাে নিয়ে কেন্দ্র রাজ্য সংঘাত তুঙ্গে। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করার কথা ভাবছে রাজ্য সরকার। সুত্রের এই বিষয়ে আইনজ্ঞদের পরামর্শ নিতে শুরু করেছে রাজ্য।

এদিকে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলােচনার জন্য শুক্রবারই স্বরাষ্ট্রমন্তরে তরফে নর্থ ব্লকে ডেকে পাঠানাে হয়েছে মুখ্যসচিব এবং রাজ্য পুলিশের ডিজিকে। নবান্নের তরফে ভার্চুয়াল বৈঠল্পে প্রস্তাব দেওয়া হলে তা মেনে নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সূত্রের খবর, আইপিএস বদল সংক্রান্ত নির্দেশের ওপার স্থগিতাদেশ চাইবে রাজ্য সুপ্রিম কোর্টে গিয়ে। আইপিএসদের ডেপুটেশনে ডেকে পাঠানাে ইস্যুতে কেন্দ্রীয় প্রাধান্য বজায় রাখতে চাইছে মােদি সরকার।

এমনটাই ভাবছে পশ্চিমবঙ্গের শাসক সরকার। এই ধরনের নির্দেশ কার্যকর হলে তা একটা অসাংবিধানিক নজির হয়ে থাকবে বলে মনে করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আইপিএস ইস্যুতে কেন্দ্রের সঙ্গে সংঘাতে মমতার পাশে নাড়ানো দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

শুত্রুবার সকালে টুইট করে তিনি লেখেন, পশ্চিমবঙ্গ সরকারের ওপর চাপ সৃষ্টি করে তিন আইপিএস অফিসারকে বদলি করা নিয়ে কেন্দ্রের ভূমিকার তীব্র নিন্দা করছি। ভােটের আগে এই ধরনের পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামােয় বড় আঘাত। আপ সুপ্রিমাের সমর্থনের পর আইপিএস বিতর্কটি আর শুধুমাত্র কেন্দ্র রাজ্য ইস্যু রইল না। তা হয়ে উঠল জাতীয় ইস্যু।

উল্লেখ্য, ডায়মন্ড হারবারে জেপি নাড্ডার কনভয় হামলার পরিপ্রেক্ষিতে সিআইএসএফ- এর রিপোর্ট এসে পৌঁছয় স্বরাষ্ট্রমন্ত্রকে। সেখানে যে রিপাের্টে বলা হয়েছে নাড্ডার নিরাপত্তা ব্যবস্থায় রাজ্যের তরফে ত্রুটি ছিল। সেই ত্রুটির খেসারত দিতেই নাড্ডার নিরাপত্তার দায়িত্বে থাকা তিন আইপিএস অফিসার প্রবীণ ত্রিপাঠী, রাজীব মিশ্র এবং ভােলা নাথ পাণ্ডেকে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠানাের সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সেক্ষেত্রে তারা ১৯৫৪ সালের আইপিএস ক্যাডার বদলির বিশেষ আইনের বা প্রয়ােগ করতে চাইছে।

অন্যদিকে রাজ্য সরকারে মনে করছে, এই আইপিএম বদলের নির্দেশ ভােটের আগে রাজ্য সরকারকে চাপে রাখার একটা কৌশল। সেক্ষেত্রে রাজা সকালেও এই কলির বিষয়ে আইনি লড়াইতে যাওয়ার পরিকল্পনা করছে। দুই পক্ষের সংঘাতের মধ্যেই স্বরাষ্ট্রসচিব অক্সা ভাজার সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রর শুক্রবারের ভার্চুয়াল বৈঠক তাৎপর্যপূর্ণ।