উত্তরপ্রদেশের হাসপাতালে চার দিনের শিশুর মৃত্যু; ডাক্তারদের বরখাস্ত করলেন যোগী

চিকিৎসক ও হাসপাতাল কর্তিপক্ষদের গাফিলতির জন্য প্রাণ হারাল এক চার দিনের শিশু।

Written by SNS New Delhi | June 20, 2019 2:10 pm

যোগী আদিত্যনাথ (Photo: Kuntal Chakrabarty/IANS)

চিকিৎসক ও হাসপাতাল কর্তিপক্ষদের গাফিলতির জন্য প্রাণ হারাল এক চার দিনের শিশু। অভিযোগ সরকারি হাসপাতালের এক বিভাগ থেকে অন্য বিভাগে দৌড়োদৌড়ির কারণে বিনা চিকিৎসায় মারা যায় শিশুটি।

পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী ১৫ জুন এক বেসরকারি হাসপাতালে জন্ম হয় কন্যা শিশুটির। জন্মের পর থেকেই শ্বাসকষ্টে ভুগছিল শিশুটি। চিকিৎসার জন্য বরেলির সরকারি হাসপাতালে নিয়ে আসা হয় শিশুটিকে। পরিবারের অভিযোগ যে তাদেরকে তিন ঘন্টা ধরে হাসপাতালের এক বিভাগ থেকে অন্য বিভাগে শুধু দৌড়োদৌড়ি করতে হয়েছে, যার ফলেই বিনা চিকিৎসায় মারা যায় তাদের শিশুটি।

হাসপাতাল আধিকারিকরা জানিয়েছেন, ‘গুরুতর অসুস্থ অবস্থায় শিশুটিকে পুরুষ বিভাগে নিয়ে আসা হয়, যেখানে শিশুরোগ চিকিৎসক উপস্থিত ছিলেন। কিন্তু শিশুটিকে স্থিতিশীল না করেই তার পরিবারকে পাথিয়ে দেওয়া হয় মহিলা বিভাগে, যেখান থেকে ফের শিশুটিকে ফেরত পাঠিয়ে দেওয়া হয় পুরুষ বিভাগে’।

ইতিমধ্যে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, মহারাণা প্রতাপ জেলা হাসপাতালের পুরুষ ও মহিলা বিভাগের চিফ মেডিকেল সুপারিনটেনডেন্ট ডা. কমলেমদ্রো স্বরূপ গুপ্তা ও ডা. অলকা শর্মা’কে কর্মে গাফিলতির জন্য বরখাস্ত করেছেন।

অভিযোগ ডা. কমলেমদ্রো স্বরূপ গুপ্তা শিশুটিকে গুরুতর অসুস্থ জেনেও ভর্তি না নিয়ে মহিলা বিভাগে পাঠিয়ে দেন। সেখানকার চিফ মেডিকেল সুপারিনটেনডেন্ট ডা. অলকা শর্মা আবার শিশুটিকে পুরুষ বিভাগে ফেরত পাঠিয়ে দেন, যার ফলেই মৃত্যু হয়েছে শিশুটির বলে অভিযোগ।

চিকিৎসাক্ষেত্রে গাফিলতি উত্তর ভারতে সর্বদাই নজরে আসে, বিশেষ করে উত্তরপ্রদেশে।