সীমান্ত উত্তেজনা কমাতে ভারত-চিন সেনা পর্যায়ে বৈঠক শনিবার

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিন সেনা সমাবেশে দু’দেশের মধ্যে যে উত্তেজনার সৃষ্টি হয়েছে তা প্রশমনে ভারত উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে।

Written by SNS New Delhi | June 4, 2020 8:29 pm

ভারত চিন সীমান্ত। (File Photo: AFP)

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিন সেনা সমাবেশে দু’দেশের মধ্যে যে উত্তেজনার সৃষ্টি হয়েছে তা প্রশমনে ভারত উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে। শনিবার ৬ জুন সীমান্ত্রে চুশুল মলডো সেনা ছাউনিতে দুই দেশের সেনা পর্যায়ের এক বৈঠক হতে চলেছে। ভারতই এই বৈঠকের প্রস্তাব দেয়। চিন তাতে সাড়া দিয়েছে।

সেনা সূত্রে জানানো হয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে দু’পক্ষই কিছুটা নমনীয় অবস্থান নিতে পারে বলে মনে করছেন কুটনৈতিক ও সামরিক বিশেষজ্ঞরা। কিন্তু ডোকালামের মতো লাদাখ সীমান্তে এক মাস ধরে চিনের সেনা সমাবেশ উত্তেজনাকে জিইয়ে রাখবে বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

২০১৭ সালে ডোকালামের পর ভারত-চিন সীমান্তে এতবড় সেনা সমাবেশ আর হয়নি। মে মাসের গোড়া থেকেই চিন সেনা সমাবেশ করছে লাদাখে। দু’দফায় উভয় দেশের সেনার মধ্যে হাতাহাতি পর্যন্ত গড়ায়। এরপর গারওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বিপুল সেনা মোতায়েন করে চিন। পাল্টা জবাব দেওয়ার জন্য ভারতীয় সেনা মোতায়েন করতে হয়।

পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা ও পদস্থ সেনা কর্তাদের সঙ্গে বৈঠক করেন।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দু’দেশের সীমান্ত উত্তেজনা প্রশমণে মধ্যস্থতার প্রস্তাব দেন। যদিও দুই দেশই ডোনাল্ডের মধ্যস্থতার প্রস্তাব নাকট করে দেয়। এর পর বেজিং কিছুটা সুর নরম করায় ভারতও নমনীয় অবস্থান নেয়। তার পর সেনা পর্যায়ের এই বৈঠকে উত্তেজনা আরও কমতে পারে বলে আশা করা হচ্ছে।