আরও সমৃদ্ধ অস্ত্রভাণ্ডার, সেনা পেল ইজরায়েলি ট্যাঙ্ক কিলার

পাকিস্তানের দিক থেকে এবার শত্রুদের ট্যাঙ্ক মােকাবিলায় এবার নয়া অস্ত্র হাতে পেয়ে গেল ভারকীয় সেনাবাহিনী।

Written by SNS New Delhi | October 7, 2019 10:51 am

প্রতিকি ছবি (Photo: Statesman News Service)

পাকিস্তানের দিক থেকে এবার শত্রুদের ট্যাঙ্ক মােকাবিলায় এবার নয়া অস্ত্র হাতে পেয়ে গেল ভারতীয় সেনাবাহিনী । এই মুহূর্তের প্রয়ােজন মেটাতে আপাতত সীমিত সংখ্যক ইজরায়েলি স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল অধিগ্রহণ করলাে সেনা। ডিআরডিও’র তৈরি করা দেশীয় প্রযুক্তিতে মানবচালিত পাের্টেবল ট্যাঙ্ক কিলার তৈরি না হওয়া পর্যন্ত এই অস্ত্রকেই কাজে লাগানাে হবে বলে জানা গেছে।

একটি সূত্র জানিয়েছে, প্রথম ধাপে ২১০টি স্পাইক মিসাইল ও এক ডজন লঞ্চার দিন দশেক আগেই ভারতীয় সেনাবাহিনীর হাতে এসে গেছে। পাকিস্তানের বিরুদ্ধে চলা চাপা উত্তেজনার মধ্যেই জরুরি ভিত্তিতে এই অস্ত্র ভারতীয় সেনায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জইশ শিবিরের ওপর ভারতীয় মিরাজ ২০০০ ফাইটার জেট অভিযানের পর প্রায় ২৮০ কোটি টাকা দিয়ে এই বিশেষ ক্ষমতাসম্পন্ন ফায়ার অ্যান্ড ফরগেট স্পাইক এটিজিএম কেনে ভারত। এগুলি ৪ কিলােমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

সেনার একটি সূত্র জানিয়েছে, আগামী বছরের মধ্যে ডিআরডিও’র তৈরি করা মানব পাের্টেবল এটিজিএম তৈরি না হলে ফের ইজরায়েলি এই অস্ত্রের অর্ডার করা হবে। আমরা কোনাে অবস্থাতেই পিছিয়ে থাকতে চাই না। যদিও ২০২০ সালেই ভারতীয় সেনাবাহিনীকে মানব পাের্টেবল এটিজিএম উপহার দেওয়ার ব্যাপারে নিশ্চিত ডিআরডিও। গত মাসেই কুর্নুলে এই অস্ত্রের তিনটি সফল পরীক্ষা করেছে তারা।