পূর্ব লাদাখে পাঁচটি আক্রমণাত্মক অ্যাপাচে পাঠাচ্ছে ভারত

পূর্ব লাদাখ সীমান্তে যেভাবে ভারতীয় ভূখণ্ডে ঢুকে এসে সামরিক পরিকাঠামো তৈরি করে ঘাঁটি গেড়ে বসেছে চিন, তাতে যে কোনও পরিস্থিতির জন্য তৈরি থাকছে ভারত।

Written by SNS New Delhi | July 8, 2020 4:54 pm

অ্যাপাচে এএইচ ৬৪(Photo: IANS)

চিনা ফৌজ পিছু হঠলেও তাদের ফিরে আসার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে ভারতীয় সেনাবাহিনীর ধারনা এমনটাই। পূর্ব লাদাখ সীমান্তে যেভাবে ভারতীয় ভূখণ্ডে ঢুকে এসে সামরিক পরিকাঠামো তৈরি করে ঘাঁটি গেড়ে বসেছে চিন, তাতে যে কোনও পরিস্থিতির জন্য তৈরি থাকছে ভারত।

ঘাতক মাউন্টেন ফোর্স, স্থলবাহিনীর পাশাপাশি শক্তিশালী এয়ার ডিফেন্স সিস্টেম নিয়ে তৈরি আছে ভারতীয় বায়ুসেনাও। মিরাজ, সুখোই, মিগ ২৯-এর মতো কমব্যাট ফাইটার এয়ারক্রাফট চক্কর দিচ্ছে সীমান্তে। শুরু হয়েছে তার প্রস্তুতি। বিশ্বের অত্যাধুনিক মাল্টিরোল হেলিকপ্টারগুলির মধ্যে অ্যাপাচে এএইচ ৬৪ অন্যতম।

২০১৫ সালে প্রথম বোয়িংকে অ্যাটাক আপাচে হেলিকপ্টারের বরাত দেয় ভারত। মার্কিন সরকারের সঙ্গে কয়েক হাজার টাকার চুক্তি হয়। গত বছর ১৭টি এএইচ অ্যাপাচে ৬৪ হেলিকপ্টার এসে পৌছয় ভারতে হাতে। আরও পাঁচটি আসার কথা ছিল গত মার্চে। কিন্তু করোনাভাইরাস ও লকডাউনের জেরে অ্যাপাচেগুলি পাঠাতে পারেনি বোয়িং।

মে মাসে বাকি পাঁচটি অ্যাপাচে ভারতের হাতে আসে সেনা সূত্রে খবর এই পাঁচটি অ্যাপচে পাঠানকোট এয়ারবেসে পাঠানো হয়েছে টেস্ট ফ্লাইটের জন্য। কিছুদিনের মধ্যেই সেগুলি লাদাখ সীমান্তে পৌঁছে যাবে।

এএইচ ৬৪ অ্যাপাচে হেলিকপ্টারকে বলা হয় অ্যাপাচে অ্যাটাক কপ্টার। যুদ্ধাস্ত্র বয়ে নিয়ে যেতে পারে। আবার নিশানায় আঘাতও হানতে পারে। এতে রয়েছে ৩০ মিলিমিটার এম ২৩০ চেনগান যা মেন ল্যান্ডিং গিয়ারের সঙ্গে ফিট করা আছে। ১২৮টি টার্গেটকে লক্ষ্যসীমায় আনাতে পারে অ্যাপাচে।