১০০ বছর আগে মহামারী সামলেছিল ভারত, তথ্য জানতে আগ্রহী কেন্দ্র

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোকে শতবর্ষ আগের স্প্যানিশ ফ্লু ও তার প্রভাব নিয়ে গবেষণা করতে বলেছে।

Written by SNS New Delhi | June 16, 2020 4:43 pm

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) (Image: ugc.ac.in)

ঠিক একশো বছর আগে ভারত সামাল দিয়েছিল মহামারীকে। তা আজ করোনা ভাইরাসের সঙ্গে লড়তে গিয়ে প্রাসঙ্গিক হয়ে উঠছে। সেদিনের সেই স্প্যানিশ ফ্লু মহামারী সঙ্গে কেমন করে লড়াই চালানো হয়েছিল সেইসব পদক্ষেপ কি এখনো কাজে লাগানো সম্ভব। সেটাই খতিয়ে দেখতে চাইছে কেন্দ্র। ফলে সেই সময়কার ইতিহাস ঘাটাঘাটি করে আজকের প্রজন্মকে যাতে তথ্য সরবরাহ করা যায় তার জন্য গবেষণায় নজর দিতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোকে শতবর্ষ আগের স্প্যানিশ ফ্লু ও তার প্রভাব নিয়ে গবেষণা করতে বলেছে। ইউজিসি’র পক্ষ থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ জানানো হয়েছে, তারা যেন ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু মহামারী সময়কালটা নিয়ে গবেষণা করে। তৎকালীন ঔপনিবেশিক ভারতের ব্রিটিশ সরকার কেমন ভাবে সামাল দিয়েছিল এবং অর্থনীতির উপর ওই মহামারী কেমন প্রভাব ফেলেছিল এই দুই বিষয়ে স্টাডি করতে বলেছে ইউজিসি।

এই বিষয়ে আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানগুলি যেন ৩০ জুনের মধ্যে গবেষণার দল তৈরি করে আবেদন জানায়। এ রাজ্য বলে নয় গোটা দেশেই শতবর্ষ আগের সেই মহামারী নিয়ে গবেষণার কাজ কমই রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ। বিভিন্ন গবেষণা থেকে জানা যায় ১৯১৮ সালে এ দেশে প্রথম মুম্বইতে এই রোগ প্রথম দেখা যায়। তারপর আস্তে আস্তে তা ছড়িয়ে পড়ে দেশের বিভিন্ন প্রান্তে। সেই সময়কার স্যানিটারি কমিশনার তখন একে জাতীয় বিপর্যয় বলে আখ্যা দেয়। বিভিন্ন হিসাব বলে ওই রোগের কারণে তখন ভারতে প্রায় এক কোটি আশি লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল।

১৯১৮ সালের মে থেকে জুলাই ওই সময়টায় মুম্বইতে অপর্যাপ্ত বৃষ্টি এবং কলকাতায় তীব্র আদ্রতা দেখা গিয়েছিল। যার ফলে ওই মহামারী সময় আবার প্রবল দারিদ্র্য ও দুর্ভিক্ষ দেখা গিয়েছিল। অর্থাৎ রোগের পাশাপাশি একটা অর্থনৈতিক সংকট সেই সময় দেখা গিয়েছিল বলে কিছু গবেষণায় উঠে এসেছে।

বর্তমানে ভারতে প্রায় ৩২০০০০ করোনা আক্রান্ত হয়েছেন এবং ৯২০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের নিরিখে গোটা বিশ্বে ভারত চতুর্থ স্থানে। পাশাপাশি ইউজিসি কলেজ-বিশ্ববিদ্যালয় গুলিকে বলেছে, গবেষকদের টিম বানিয়ে বিভিন্ন গ্রামে পাঠাতে এবং সমীক্ষা করে দেখতে এখন ওইসব গ্রামগুলি কেমন করে করোনার সঙ্গে লড়ছে।