বড় পেটেন্ট পেল ভারত , কোয়ান্টাম বন্টনে সি-ডটের পেটেন্ট

Written by SNS March 14, 2024 6:18 pm
দিল্লি, ১৪ মার্চ –  আত্মনির্ভরতার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। কোয়ান্টাম বন্টনে সি-ডটের পেটেন্ট পেল ভারত। দেশের এই সাফল্য তুলে ধরলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এক্স হ্যান্ডেলে পোস্ট করে কেন্দ্রীয় মন্ত্রী জানান, কোয়ান্টাম  কি বন্টনে সি-ডটের পেটেন্ট পেয়েছে ভারত। আগামী ২০ বছরের জন্য এই পেটেন্ট পেয়েছে ভারত সরকার। ২০১৯ সালের অক্টোবর মাস থেকে এই পেটেন্ট কার্যকর হয়েছে।
কোয়ান্টাম  প্রযুক্তিকে কাজে লাগানো হবে নানাভাবে। সুরক্ষিত যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতেই সেই কাজেই এই পেটেন্ট কার্যকর হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি ব্যাঙ্কিং, ট্রান্সপোর্ট, প্রতিরক্ষা, শক্তি বন্টন, স্বাস্থ্য সহ একাধিক ক্ষেত্রে তথ্যের সুরক্ষিত বিনিময় করতে এই ব্যবস্থার বিশেষ প্রয়োজন।কোয়ান্টাম ফিজিক্স ও কমিউনিকেশন টেকনোলজির যেভাবে উন্নতি হচ্ছে, তাতে  আগামিদিনে ৫জি প্রযুক্তিকে বিশেষভাবে সাহায্য করবে।

ভারত ইতিমধ্যেই ন্যাশনাল কোয়ান্টাম মিশনের কাজ শুরু করেছে। কোয়ান্টাম বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে গবেষণা ও উন্নয়নের লক্ষ্যেই এই মিশন শুরু করা হয়েছে। বর্তমানে ডিজিটাল সিস্টেম সেনসেটিভ ডেটা নিয়ে কাজ চলছে। এই তথ্যের সুরক্ষা ও গ্রাহকের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা বজায় রাখার ক্ষেত্রে কোয়ান্টাম সুরক্ষিত কমিউনিকেশন ব্যবহার করা হচ্ছে।

কোয়ান্টাম কি ডিস্ট্রিবিউশন আগামিদিনে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রেও বিশেষভাবে কাজে লাগবে । স্টার্টআপ কোম্পানিগুলিও এই প্রযুক্তিকে ব্যবহার করে লাভবান হচ্ছে ।