পাঁচ অনুপ্রবেশকারীর দেহ পাকিস্তানকে নিতে বলল ভারত

উপত্যকায় নিহত অনুপ্রবেশকারীদের দেহ পাকিস্তানকে ফেরত নিতে বলল ভারত।

Written by SNS New Delhi | August 5, 2019 12:51 pm

অনুপ্রবেশকারীর দেহ (Photo: IANS)

উপত্যকায় নিহত অনুপ্রবেশকারীদের দেহ পাকিস্তানকে ফেরত নিতে বলল ভারত– শুধু তাই নয়, সাদা রঙের পতাকা নিয়ে ভারতীয় বাহিনীর কাছে নিহত অনুপ্রবেশকারীদের দেহ ফেরত নেওয়ার জন্য আর্জি করতে বলা হয়েছে।

ভারতীয় সেনা জম্মু ও কাশ্মীরের কেরণ সেক্টরে চলতি সপ্তাহে পাঁচজন অনুপ্রবেশকারীকে গুলি করে হত্যা করেছে। পাকিস্তান বর্ডার অ্যাকশন টিমের পাঁচজন জম্মু ও কাশ্মীরের কেরন সেক্টর দিয়ে ভারতে ঢােকার চেষ্টা করেছিল। ভারতীয় সেনা বাহিনীর তরফে জানানাে হয়েছে, কোন সেক্টরে অগ্রভাগে থাকা সেনা ছাউনিগুলােতে হামলা চালানাের পরিকল্পনা করা হয়েছিল। জম্মু ও কাশ্মীরে সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি কেরন সেক্টরে নিয়ন্ত্রণরেখায় দু’তরফে গুলির লড়াই চলছে।

পাকিস্তান সেনাবাহিনীর তরফে ভারতীয় সেনাবাহিনীর দাবি নস্যাৎ করে দিয়ে বলা হয়েছে, ‘এটা নিছক প্রচার। ভারত কাশ্মীরের পরিস্থিতির ওপর থেকে আন্তর্জাতিক মহলের নজর ঘােরানাের চেষ্টা করছে’। পাক বিদেশমন্ত্রকের তরফে জানানাে হয়েছে, ‘ভারতের অভিযােগ খারিজ করে দেওয়া হয়েছে। ভারত অভিযােগ করেছে, নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জঙ্গিরা অনুপ্রবেশ করার চেষ্টা করেছিল। ভারতের দাবি খারিজ করে দেওয়া হয়েছে’। 

ভারতীয় সেনাবাহিনীর তরফে যে ছবি প্রকাশ করা হয়েছে তাতে দেখা গেছে, নিয়ন্ত্রণরেখার এপারে ভারতের মাটিতে অনুপ্রবেশকারীদের ঝাঝরা হয়ে যাওয়া দেহ পড়ে রয়েছে। সেনাবাহিনী বলেছে, বিএটি প্রায়ই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে ঢুকে ঝােপঝাড়ের মধ্যে লুকিয়ে থেকে জওয়ানদের ওপর অতর্কিতে হামলা চালিয়ে মুন্ডচ্ছেদ করার চেষ্টা করে।

কড়া নিরাপত্তার মধ্যে গত দু’দিনে পাঁচজন অনুপ্রবেশকারীকে হত্যা করা হয়েছে। গােয়েন্দারা জানিয়েছে, জঙ্গিরা টানা তিন দিন ধরে নিয়ন্ত্রণরেখায় পেরিয়ে ভারতে ঢােকার চেষ্টা করছিল। তাদের মধ্যে পাঁচজন ঢুকে পড়েছিল। তাদের সেনা ছাউনিতে হামলা চালানাের পাশাপাশি যেভবে পুলওয়ামা হামলা চালানাে হয়েছিল সেই ভাবে অমরনাথ যাত্রীদের ওপর হামলা চালানাের পরিকল্পনা ছিল।

অমরনাথ তীর্থযাত্রীদের ও পর্যটকদের রাজ্য ছেড়ে চলে যেতে বলা হয়েছে। জম্মু ও কাশ্মীর প্রশাসনের তরফে বলা হয়েছে, এই পরিস্থিতিতে কোনওভবেই তীর্থ যাত্রীদের অমরনাথ যাত্রায় পাঠানাে যাবে না। ৩৫,০০০ নিরাপত্তারক্ষী মােতায়েন করা হয়েছে।

তীর্থযাত্রীদের ওপর আগেও চারবার হামলা চালানাে হয়েছিল। ২০০০ সালে পহেলগামে বেসক্যাম্পে জঙ্গি হামলা ৩২ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছিল। গুরুতর জখম ৬০। ২০০১, ২০০২, ২০১৭ সালে অমরনাথ তীর্থযাত্রীদের ওপর হামলা চলেছিল।

জম্মু ও কাশ্মীরে সতর্কতা জারি করা হয়েছে। প্রশাসনের তরফে বলা হয়েছে, যে রুটে তীর্থযাত্রীদের পাঠানাে হচ্ছে সেখানে ল্যান্ডমাইন ও স্নিপার রাইফেল পাওয়া গেছে।