করােনার আতঙ্কের মধ্যেই কেরলে বার্ড ফ্লুর হানা, শুরু হচ্ছে মুরগি নিধন

নােভেল করােনাভাইরাস ঘিরে আতঙ্কের মধ্যে এবার দেশের মাথাচাড়া দিল বার্ড ফ্লু। ওড়িশার পরে কেরালা থেকে বার্ড ফ্লু হানার খবর মিলেছে।

Written by SNS Thiruvananthapuram | March 10, 2020 10:00 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

নােভেল করােনাভাইরাস ঘিরে আতঙ্কের মধ্যে এবার দেশের মাথাচাড়া দিল বার্ড ফ্লু। ওড়িশার পরে কেরালা থেকে বার্ড ফ্লু হানার খবর মিলেছে। দক্ষিণের এই রাজ্যের দুটি পােলট্রিতে বার্ড ফ্লুর সংক্রমণ ঘটেছে। উদ্ভূত পরিস্থিতিতে মুরগি এবং হাঁস কালিংয়ের নির্দেশ জারি করেছে প্রশাসন। যদিও এখনও উদ্বিগ্ন হওয়ার মতাে কোনও পরিস্থিতি সৃষ্টি হয়নি বলে আশ্বস্ত করেছেন রাজ্যের দুই মন্ত্রী। 

কেরালার বন ও পশুপালন দফতরে মন্ত্রী কে রাজু জানিয়েছেন, ‘কোঝিকোড পুরসভার অন্তর্গত দুটি এলাকার দুটি পােলট্রি ফার্মে বার্ড ফ্লু ছড়িয়েছে বলে আশঙ্কা করা হচ্ছিল। সেখানকার নমুনা পরীক্ষার জন্য মধ্যপ্রদেশের ল্যাবে পাঠানাে হয়েছিল। দু’দিন আগে সেই রিপাের্ট রাজ্য সরকার হাতে পেয়েছে।

রিপাের্টে ওই দুটি মুরগি খামারে বার্ড ফ্লু সংক্রমণের প্রমাণ পাওয়া গিয়েছে বলে উল্লেখ করা হয়েছে। সংক্রমিত এলাকায় প্রশাসন মুরগি এবং হাঁস কালিং শুরু করবে বলে তিনি জানিয়েছেন। পাশাপাশি বার্ড ফ্লু যাতে অন্যান্য এলাকায় ছড়িয়ে না পরে সে জন্য সরকারের তরফে সমস্ত ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে কেরালার এই মন্ত্রী আশ্বস্ত করেছেন। 

জানা গিয়েছে, বার্ড ফ্লু সংক্রমিত এলাকার এক কিলােমিটার এলাকার মধ্যে কালিং চলবে। মুরগি নিধনের পর, মাটির গভীরে চাপা দিতে বলা হয়েছে। এই কাজে যুক্ত আধিকারিকা যাতে প্রয়ােজনীয় সমস্ত ধরনের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেন তা নিশ্চিত করার ভার জেলাশাসকের উপরে দেওয়া হয়েছে। 

এদিকে, বার্ড ফ্লু সংক্রমণকে স্বাভাবিক ঘটনা বলে মন্তব্য করেছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী শৈলজা। প্রতি বছর এই মরশুমে বার্ড ফ্লু হয় বলে মন্তব্য করেছেন তিনি। মাস খানেক আগে ওড়িয়া ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনােলজির খামারে থাকা পােলট্রির মুরগির নমুনা প্রীক্ষায় বার্ড ফ্লুর অস্তিত্ব পাওয়া গিয়েছিল। যার জেরে ক্যাম্পাসের থেকে কয়েক কিলােমিটার ব্যাসার্ধের মধ্যে থাকা এলাকাকে সংক্রমণ জোন ঘােষণা করে মুরগি নিধন চলে। এবার কেরালা থেকে বার্ড ফ্লুর খবর পাওয়া গেল।