৬ বছরে ৬৮০ জন আধাসেনা আত্মহত্যা করেছে, সংসদে জানাল কেন্দ্র

দেশের সুরক্ষার ক্ষেত্রেও নজিরবিহীন ঘটনা ঘটেছে। ৬৮০ জন আধাসেনা ছ’বছরে আত্মহত্যা করেছেন। যেখানে সামনাসামনি সংঘর্ষে ৩২৩ জন জওয়ান মারা গিয়েছেন।

Written by SNS Delhi | August 5, 2021 6:49 pm

সংসদ ভবন (Photo: iStock)

দেশের সুরক্ষার ক্ষেত্রেও নজিরবিহীন ঘটনা ঘটেছে। ৬৮০ জন আধাসেনা ছ’বছরে আত্মহত্যা করেছেন। যেখানে সামনাসামনি সংঘর্ষে ৩২৩ জন জওয়ান মারা গিয়েছেন। ঠিক কী কারণে এত সংখ্যক সেনা আত্মহত্যা করলেন, এই তথ্য নিয়েই এখন তােলপাড় হচ্ছে সংসদ।

রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বুধবার এক লিখিত বিবৃতিতে জানিয়েছেন, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) এবং অসম রাইফেল (এআর)-এর দেওয়া তথ্য বলছে, গত ৬ বছরে ৬৮০ জন আধা সামরিক বাহিনীর জওয়ান আত্মহত্যা করেছেন।

সেই সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এদিন রাজ্যসভায় আরও জানান, দুর্ঘটনায় ১৭৬৪ জন মারা গিয়েছেন এবং সম্মুখসমরে মারা গিয়েছেন ৩২৩ জন। রাজ্যসভায় লিখিত বিবৃতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও জানান, জওয়ানদের আত্মহত্যার পিছনে কোনও কোনও কারণ আর্থিক সমস্যা, অসুস্থতা এবং ঘরােয়া সমস্যা।

এই সমস্যা দূর করতে আগামী দিনে কেন্দ্রীয় সরকার পেশাদার সংস্থার সঙ্গে আলােচনা করছে। কী কারণে এই আত্মহত্যার প্রবণতা বাড়ছে সেনাবাহিনীর, এই নিয়ে বিশেষজ্ঞরা মতামত জানিয়েছেন, সেখানে বলা হচ্ছে, একাকিত্ব, দীর্ঘদিন ঘরছাড়া, এগুলি সেনাবাহিনীর জওয়ানদের একাংশের মধ্যে প্রভাব ফেলছে।

সেই সঙ্গে সেনাবাহিনীতে এক স্থান থেকে অন্য স্থানে গিয়ে কাজ করার ক্ষেত্রে খাপ খাইয়ে বা মানিয়ে নিতে পারার সমস্যাও রয়েছে। যারা দেশের মানুষের সুরক্ষায় নিয়ােজিত রয়েছেন, তারা যদি নিজেরাই সুরক্ষার অভাবে আত্মহননের পথ বেছে নেন, তাহলে তার দায় কিছুটা হলেও কেন্দ্রের উপরে পড়ে, এমনটাই বলা হচ্ছে।