কাশ্মীরের অশান্তি মিটবে কর্মসংস্থানের মাধ্যমে মত অমিত শাহর

এখনই বিধানসভার নির্বাচন করা সম্ভব নয় বলে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে কেন্দ্র।

Written by SNS New Delhi | July 5, 2019 4:57 pm

কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ (Photo: IANS)

এখনই বিধানসভার নির্বাচন করা সম্ভব নয় বলে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে কেন্দ্র। সেই সঙ্গে যুব সম্প্রদায়ের মন পেতে উপত্যকায় কর্মসংস্থানের ওপর জোর দিতে চাইছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

রাষ্ট্রপতি শাসনের মাধ্যমে কর্মসংস্থানে জোয়ার আনতে চাইছেন শাহ। তিনি মনে করেন, যুব সম্প্রদায়ের সামনে কাজের সুযােগ বাড়াতে পারলেই সন্ত্রাসবাদের রমরমা কমবে।

বিছিন্নতাবাদীরা কাশ্মীরিদের মন জয় করতে সরকার বিরােধী যে প্রচার চালাচ্ছে তাতেও লাগাম টানতে চাইছে কেন্দ্র। দুর্নীতিগ্রস্থ বিছিন্নতাবাদীদের নেতাদের স্বরূপ এখানকার মানুষের কাছে তুলে ধরার পরিকল্পনা রয়েছে শাহর। মখােশধারী নেতাদের আসল চেহারা সামনে এলে যুব সমাজ এই সব বিছিন্নতাবাদীদের কাছ থেকে মুখ ফিরিয়ে নেবেন বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

দশকের পর দশক সন্ত্রাসের আবহের মধ্যে থেকে কাশ্মীরের মানুষ ক্লান্ত হয়ে পড়েছেন। পরিবেশের পরিবর্তন চায় কাশ্মীরবাসী, কেন্দ্রকে এমনই রিপাের্ট দিয়েছেন সেখানকার সরকারি অফিসাররা।

কেন্দ্র সাম্প্রতিককালে শুরু করেছে ‘ব্যাক টু ভিলেজ’ প্রকল্প। এই প্রকল্পে নীতি মেনে সরকারি অফিসাররা রাজ্যের মােট ৪,৪৮৩ টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ২ দিন, ১ রাত করে কাটাচ্ছেন। গ্রামের মানুষের সুখ-দুঃখের কথা শুনছেন। তাঁদের অসুবিধার কথা বােঝার চেষ্টা করছেন।

তবে তাঁদের নিরাপত্তার কথাও মাথায় রেখেছে সরকার। সরকারি অফিসারদের সঙ্গে নিরাপত্তারক্ষীও রাখা হচ্ছে। কিন্তু নিরাপত্তার বেষ্টনীর মধ্যে থেকেও এভাবে সরকারি অফিসারদের গ্রামে রাত কাটানাের কথা কিছুদিন আগেও ভাবা যেত না।