কৃষি আইনের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ, আন্দোলন স্থলেই ছেলের বিয়ে দিলেন কৃষক নেতা

এবার কেন্দ্রীয় সরকারকে কড়া বার্তা দিতেই আন্দোলনস্থলেই ছেলের বিয়ে দিলেন মধ্যপ্রদেশ কৃষক সংগঠনের এক নেতা।

Written by SNS Bhopal, New Delhi | March 21, 2021 9:00 am

প্রতীকী ছবি (Photo: Twitter | @NavJammu)

গত বছর নভেম্বর মাস থেকেই মােদি সরকারের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে দিল্লির বিভিন্ন সীমানায় বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা আন্দোলন প্রত্যাহার করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন তারা। 

এবার কেন্দ্রীয় সরকারকে কড়া বার্তা দিতেই আন্দোলনস্থলেই ছেলের বিয়ে দিলেন মধ্যপ্রদেশ কৃষক সংগঠনের এক নেতা। প্রতিবাদের জন্য ভােপাল থেকে প্রায় ৫০০ কিলােমিটার দূরে রেওয়াতে জড়ো হয়েছেন কৃষকরা। আর সেখানেই ১৮ মার্চ ছেলের বিয়ে দেন ওই নেতা। 

নবদম্পতি শচীন ও আসমা সিং সমাজ সংস্কারক বি আর আম্বেদকর এবং সাবিত্রীবাঈ ফুলের মূর্তিকে সামনে রেখে সাত পাকে বাঁধা পড়েন। বিয়ের মন্ত্র পড়ার পাশাপাশি শপথ নেন সংবিধান রক্ষার। 

এই বিয়ের মাধ্যমে কেন্দ্রীয় সরকারকে কড়া বার্তা দিতে চেয়েছেন নবদম্পতি। তারা বলেন, এর মাধ্যমে আমরা বলতে চেয়েছিলাম, বিক্ষোভের সঙ্গে একই গতিতে চলছে আমাদের জীবন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা হাল ছাড়বাে না। 

২৬ নভেম্বর থেকে দেশের বিভিন্ন প্রান্তে আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। বিয়ের মতাে জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়ে সেই আন্দোলনের আঁচ এসে পড়বে সেটাই স্বাভাকি। তবে আমরা কোনওভাবেই নিজেদের প্রতিবাদ থেকে সরে যাব না। 

মধ্যপ্রদেশ কিষাণ মহাসভার নেতা রামজি সিং সাংবাদিকদের বলেন, আমরা কেন্দ্রকে একটি কড়া বার্তা দিতে চেয়েছিলাম যে আমরা প্রতিবাদ থেকে সরে আসব না। এমনকী আমাদের ছেলের বিয়ের জন্যও নয়। 

তবে কৃষি আইনের প্রতিবাদ ছাড়াও সমাজকে একটি বার্তা দিতে চায় এই দম্পতি। তাই এই বিয়েতে কোনও যৌতুক নেওয়া হয়নি। এছাড়া বিয়েতে কনে বিয়ে করতে আসেন কনেত্রী নিয়ে। যা এই শহরে প্রথম বলে দাবি করেছেন তারা। বিয়েতে পাওয়া নানা উপহার কৃষক ইউনিয়নকে দিয়ে দিয়েছেন শচীন ও তাঁর স্ত্রী।