হিমালয়ের ওপর নির্বোধের মতাে তান্ডব বন্ধ করতে হবে: চিপকো নেতা

উত্তরাখন্ড কান্ডের প্রসঙ্গ টেনে চিপকো আন্দোলন নেতা চন্ডীপ্রসাদ ভট বলেন, হিমালয়ের ওপর নির্বোধের মতাে তান্ডব বন্ধ করতে হবে।

Written by SNS Gopeshwar | February 11, 2021 11:03 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

উত্তরাখন্ড কান্ডের প্রসঙ্গ টেনে চিপকো আন্দোলন নেতা চন্ডীপ্রসাদ ভট বলেন, হিমালয়ের ওপর নির্বোধের মতাে তান্ডব বন্ধ করতে হবে। ঋষিগঙ্গা জলবিদ্যুৎ প্রকল্পের মতাে একাধিক প্রকল্প তৈরি করা হচ্ছে–এই প্রকল্পগুলােকে কোনওদিন পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র দেওয়া উচিত নয়।

চন্ডীপ্রসাদ ভট জানিয়েছেন, ২০১০ সালে দেশের পরিবেশমন্ত্রীকে চিঠি লিখে উক্ত প্রকল্পগুলাের কারণে সম্ভাব্য ভয়াবহ পরিস্থিতি নিয়ে সতর্ক করেছিলেন। তাঁর কথায়, ‘আমার পরামর্শে কান দেওয়া হলে মানুষের প্রাণ ও ক্ষয়ক্ষতি রক্ষা করা সম্ভব হত।

চামােলি জেলার রাইনি গ্রামে হিমবাহ ভেঙে তুষার ধসের ঘটনা ও তার জেরে উত্তরাখন্ডে ভয়াবহ বন্যা পরিস্থিতিকে সতর্কবার্তা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, উন্নয়নের নামে হিমালয়ের পরিবেশ সংক্রান্ত ব্যবস্থার ওপর নির্বোধের মতাে তান্ডব চালানাে বন্ধ করতে হবে।

২০১৩ সালেও কেদারনাথের ঘটনা একই কারণে ঘটেছিল। ওই ভয়াবহতা থেকেও কোনও শিক্ষা নেওয়া হয়নি। এনটিপিসি তপােবন-বিষ্ণুগড় জলবিদ্যুৎ প্রকল্প ও ঋষি গঙ্গা প্রকল্প দুটির ভয়াবহ ক্ষতি হয়েছে।