আমিও শহিদের ছেলে: রাহুল

জালিয়ানওয়ালাবাগের শহিদ স্মৃতিস্তম্ভ পুনর্নির্মাণ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। এবার সেই বিতর্কে যােগ দিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি।

Written by SNS Delhi | September 1, 2021 11:15 am

রাহুল গান্ধি (File Photo: IANS)

জালিয়ানওয়ালাবাগের শহিদ স্মৃতিস্তম্ভ পুনর্নির্মাণ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। এবার সেই বিতর্কে যােগ দিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি। মঙ্গলবার রাহুল ইংরেজি ও হিন্দিতে দুটি টুইট করেন।

সেই টুইটে, যারা কখনাে স্বাধীনতা সংগ্রাম করেনি তাদের তীব্র সমালােচনা করেছেন রাহুল। এই প্রসঙ্গে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি বলেন তিনিও শহিদের ছেলে। যেকোনও মূল্যে তিনি শহিদদের অমর্যাদা রুখবেন।

১৯১৯ সালের এপ্রিল জালিয়ানওয়ালাবাগে ব্রিটিশ সেনা গণহত্যায় চালায়। একটি শহিদ স্তম্ভ নির্মাণ করা হয় স্বাধীনতার পরে সেখানে। সেই স্মারক ক্রমশ জীর্ণ হয়ে পড়ে সময়ের সঙ্গে সঙ্গে বর্তমান কেন্দ্রীয় সরকার স্মৃতিম্ভটি সারানাের উদ্যোগ নিয়েছিল।

নবরূপে নির্মিত এই স্মৃতিস্তম্ভ ২৮ আগস্ট জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি উৎসর্গ করেছিলেন। এই স্মৃতিস্তম্ভ দেখে ইতিহাসবিদরা বলছেন, ইতিহাস বিকৃত করা হয়েছে। এত বড় দুঃখের ঘটনা ঘটে গিয়েছিল তা স্মৃতিস্তম্ভ দেখে কোনওভাবেই মনে হচ্ছে না।

এ প্রসঙ্গে রাহুল গান্ধি বলেন,জালিয়ানওয়ালাবাগের শহিদদের প্রতি এমন অমর্যাদা তারাই করতে পারে যারা শহিদ হওয়ার অর্থ জানে। আমি নিজে শহিদের সন্তান। সে কারণে শহিদদের অমর্যাদা যেকোনও মূল্যেই রুখব।’