রােজগারের সম্মান আর কতদিন অস্বীকার করবেন মােদি

মােদিকে জন্মদিনের শুভেচ্ছা জানানাের পরই কেন্দ্রের বিরুদ্ধে বেকারত্ব ইস্যুতে আক্রমণ শানিয়েছেন রাহুল গান্ধি।

Written by SNS New Delhi | September 18, 2020 5:12 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

মােদিকে জন্মদিনের শুভেচ্ছা জানানাের পরই কেন্দ্রের বিরুদ্ধে বেকারত্ব ইস্যুতে আক্রমণ শানিয়েছেন রাহুল গান্ধি। কেন্দ্রকে তুলােধনা করে রাহুল সংবাদমাধ্যমের একটি রিপোর্টও এদিন পােস্ট করেন টুইটারে। সেই প্রতিবেদনে দেখা গিয়েছে, কাজের জন্য সরকারি পাের্টালে আবেদন করেছেন ১ কোটিরও বেশি মানুষ। কিন্তু মাত্র ১.৭৭ লক্ষ চাকরির হয়েছে।

একই সঙ্গে সরকারের কাছে রাহুলের আবেদন, যুবকদের জন্য কাজের সুযােগ সৃষ্টির করুন। রাহুলের মতে, রোজগার আসলে মর্যাদার সমতুল। সেই মর্যাদা থেকে মােদি সরকার আর কতদিন যুব সম্প্রদায়কে বঞ্চিত রাখবেন? সে সম্মান দিতে অস্বীকার করবেন? 

প্রধানমন্ত্রীর নাম না করে তাঁর দিকেই প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন রাহুল। মিডিয়ার রিপাের্টকে হাতিয়ার করেই এদিন সরকারকে বেকারত্ব নিয়ে বিধেছেন রাহুল। কর্মসংস্থানের সঙ্গে মর্যাদার সম্পর্ক জুড়ে দিয়ে তাঁর মন্তব্য, ‘রােজগার সম্মান। সরকার আর কতদিন (যুব সমাজকে) অস্বীকার করবে?’ মােদি সরকারের ভুল নীতির কারণেই যে অর্থনীতির বেহাল দশা এদিন সে অভিযােগও তুলেছেন রাহুল।

তবে যুব কংগ্রেস প্রধানমন্ত্রীর জন্মদিনকে জাতীয় বেরােজগার দিবস হিসেবে পালন করার কর্মসূচি নিলেও তাদের দাবি, কেন্দ্রের তথা মােদির জনবিরােধী নীতিতে দেশের মানুষের ক্ষোভ এখন গণ আন্দোলনের রূপ নিয়েছে।

উল্লেখ্য, নরেন্দ্র মােদির বিপুল জয়ের পিছনে ছিল বছরে কোটি চাকরির প্রতিশ্রুতি। কিন্তু বাস্তবে তার ধারেকাছেও পৌঁছতে পারেনি কেন্দ্র। সেই ক্ষোভের বহিঃপ্রকাশ এখন সােশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।