করোনা ছড়াল কীভাবে? নিরপেক্ষ তদন্তের দাবি ৬১ দেশের, সহমতে ভারতও

করোনাভাইরাসের আঁতুরঘর কোথায়? এই বিষয়ে তদন্ত করতে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নকে সমর্থন জানিয়েছে বিশ্বের ৬১’টি দেশ।

Written by SNS New Delhi | May 19, 2020 5:09 pm

প্রতিকি ছবি (File Photo: AFP)

করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই কাঠগড়ায় চিন। কারণ, সেদেশের উহান প্রদেশ থেকেই প্রথম সংক্রমণের খবর মেলে। আর এনিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে বলে দাবি করেছে আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার এনিয়ে হুঁশিয়ারি দিয়েছে। একই সঙ্গে চিনকে সমর্থন করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বিরুদ্ধে সরব হয়েছেন। এবার আরও অনেক দেশ করোনা সংক্রমণ নিয়ে তদন্তের দাবিতে সরব হল।

করোনাভাইরাসের আঁতুরঘর কোথায়? এই বিষয়ে তদন্ত করতে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নকে সমর্থন জানিয়েছে বিশ্বের ৬১’টি দেশ। করোনাভাইরাসের উৎস খোঁজার নিরপেক্ষ তদন্তের দাবিতে সামিল ভারতও। ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়া প্রথম থেকেই নিরপেক্ষ তদন্তের দাবি তুলেছে। এখন তারা বিশ্বের বাকি করোনা আক্রান্ত দেশের সমর্থন জোগাড় করতে শুরু করেছে।

এই তদন্তের খসড়া প্রস্তাবে যেসব দেশ সমর্থন দিয়েছে তাঁদের মধ্যে ভারত ছাড়া অন্যান্য বড় দেশগুলির মধ্যে রয়েছে জাপান, ব্রিটেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডা। শুধু করোনাভাইরাসের সংক্রমণই নয়, পাশাপাশি এই মহামারী সম্পর্কে হু’- এর ভূমিকা নিয়েও স্বতন্ত্র তদন্তের আহ্বান জানানো হয়েছে।

সোমবার থেকেই শুরু হচ্ছে ৭৩ তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লির সভা। সেখানেই এনিয়ে আলোচনা হবে। এই বৈঠকের অংশীদার হচ্ছে ভারতও। এই বিষয়ে যে খসড়া প্রস্তাব তৈরি হয়েছে, তাতে করোনাভাইরাসের সংকটের বিষয়ে ‘নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত’ তদন্তের আহ্বান জানান হয়েছে।

ওই প্রস্তাবে জানানো হয়, উপযুক্ত সময়ে তদন্ত শুরু করা দরকার এবং প্রয়োজনে সদস্য দেশগুলির সঙ্গে পরামর্শ করুক হু। এই ভাইরাসের জেরে গোটা বিশ্বে যে প্রভাব পড়েছে সেই অভিজ্ঞতা খতিয়ে দেখতে হবে। এমনকি এই ভাইরাস রোধে কতটা নিরপেক্ষ, স্বতন্ত্র পদক্ষেপ নেওয়া হয়েছিল সেই বিষয়েও তদন্ত শুরু প্রয়োজন।

এই মারণ ভাইরাসের সংক্রমণ কীভাবে ছড়িয়ে পড়ে তা নিয়ে এপ্রিলে সর্বপ্রথম অস্ট্রেলিয়াই নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের আহ্বান জানায়। তবে অস্ট্রেলিয়া তাতে হু-এর উপরে খুব একটা ভরসা দেখায়নি। অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মেরিস পেইন সেই সময়ে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা’কে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে তদন্ত করতে দেওয়া অনেকটাই শিকারিকেই শিকার বন্ধ করে জঙ্গলের দেখভালের দায়িত্ব দেওয়ার মত।

এই মহামারী রোধ করতে হু-এর পক্ষে আরও কার্যকরী প্রতিরোধ করা উচিত ছিল। আমাদের নাগরিকদের সুরক্ষিত রাখতে আন্তর্জাতিকভাবে একটি তদন্তের দরকার। এর জন্যে সকলের সহযোগিতা প্রয়োজন।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে প্রথম থেকেই চিন কাঠগড়ায় থাকলেও এই তদন্তের প্রস্তাবে এখনও চিন বা উহান প্রদেশের নাম করে কোনও কিছু বলা হয়নি। যদিও এটা সকলেরই জানা যে, চিনের উহান থেকেই এই করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয় এবং তা বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে পড়ে। বিশ্বজুড়ে মহামারীর চেহারা নেয়।