ওয়েব পোর্টাল খুললো কেন্দ্রিয় স্বাস্থ্যমন্ত্রক

করােনার টিকা আসতে আর কত দেরি? ট্রায়াল কতদূর এগােল? এই সব বিষয়ে জরুরি তথ্য পেতে এবার ওয়েব পাের্টাল খুললাে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Written by SNS New Delhi | October 4, 2020 10:28 am

হর্ষবর্ধন (File Photo: IANS)

করােনার টিকা আসতে আর কত দেরি? ট্রায়াল কতদূর এগােল? এই সব বিষয়ে জরুরি তথ্য পেতে এবার ওয়েব পাের্টাল খুললাে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই পাের্টাল করােনা ভাইরাস সংক্রান্ত যাবতীয় প্রয়ােজনীয় তথ্য পাওয়া যাবে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধন।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, করােনা ভ্যাকসিন নিয়ে উদ্বিগ্ন আমজনতা। ভ্যাকসিনের কাজ কতটা এগােল সেই নিয়ে খবর জানতে অনেকেই আগ্রহী। ভুয়াে খবর ছড়ানাের থেকে সঠিক তথ্য সকলকে জানাতেই এই ওয়েব পাের্টাল খােলা হয়েছে।

কোভিড-১৯ সংক্রান্ত ভ্যাকসিনের যাবতীয় খবর এই পাের্টাল থেকে জানতে পারা যাবে। তাছাড়া করােনা টেস্ট, ওষুধের সলিডারিটি ট্রায়াল ইত্যাদির খবরও মিলবে এই পাের্টালে। করােনা সংক্রান্ত যে কোনও পরিষেবার খবর জানতে ন্যাশনাল ক্লিনিকাল রেজিস্ট্রি নামক একটি সাইটও খুলেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ।

হর্ষবর্ধন জানিয়েছেন, এই ন্যাশনাল ক্লিনিকাল রেজিস্ট্রি সাইটে গেলে ভাইরাস সংক্রান্ত ব্যাপারে যাবতীয় খুঁটিনাটি খবর পাওয়া যাবে। সংক্রমণের ধরণ, উপসর্গ, ল্যাবরেটরিতে ভাইরাস নিয়ে যাবতীয় গবেষণা ও তার ফলাফল জানা সম্ভব হবে।

তাছাড়াও কোভিড ম্যানেজমেন্ট প্রটোকল নিয়ে সরকার কী কী পদক্ষেপ নিচ্ছে তাও জানা যাবে এই সাইট থেকেই। রােগ কতটা ছড়িয়েছে, কোভিড রােগীদের চিকিৎসা কীভাবে হচ্ছে, কতজন সুস্থ হচ্ছেন সে সংক্রান্ত যাবতীয় খবরাখবর পাওয়া যাবে এই সাইট থেকে।

ভ্যাকসিন ওয়েব পাের্টাল থেকে জানা যাবে দেশে কত ধরনের ভ্যাকসিন তৈরি হচ্ছে এবং সেগুলি এখন ঠিক কোন পর্যায়ে আছে। কী কী ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলছে। কোন ভ্যাকসিন প্রি-ক্লিনিকাল ট্রায়াল পর্বে রয়েছে, ট্রায়ালের কোন স্তর অবধি এগিয়েছে করােনা টিকা সে বিষয়ে জরুরি তথ্য জেবে ওয়েব পাের্টালটি। করােনা পরীক্ষা আগের থেকে অনেকটা বেড়েছে বলে জানিয়েছেন হর্ষবর্ধন।

তাঁর কথায় দেশে এখন ১৮০০-র বেশি ল্যাবরেটরিতে কোভিড টেস্ট করা হচ্ছে। দিনে প্রায় ৰপ্ত লাখের মতাে পরীক্ষা হচ্ছে। কন্ট্যাক্ট ট্রেসিংয়ে আক্রান্তদের সংস্পর্শে আসাদের দুত চিহ্নিত করা যাচ্ছে। করােনার টিকা কবে আসবে সে ব্যাপারে নিশ্চিত তথ্য এখনও না পাওয়া গেলেও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন আগামী বছরের গােড়াতেই ভ্যাকসিন চলে আসার সম্ভাবনা তৈরি হয়েছে।

সেরাম ইনস্টিটুট করেনা টিকার চুড়ান্ত ট্রায়ালে রয়েছে। ভারত বায়ােটেকের প্রথম দুই পর্বের ট্রায়ালের রেজাল্টও খুব ভালাে। একই সঙ্গে কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রী এও নিশ্চিত করেন, ভ্যাকসিনের দাম এবং মানুষের ক্রয় ক্ষমতার ওপর নির্ভর করে ভ্যাকসিন বিলি করা হবে না। যাদের সবচেয়ে বেশি প্রয়ােজন তারাই যাতে সবার আগে ভ্যাকসিন পান সে ব্যবস্থাই করা হবে।