ইডির তলবে সিজিও কমপ্লেক্সে হর্ষ নেওটিয়া

Written by SNS April 9, 2024 3:55 pm

কলকাতা, ৯ এপ্রিল – ইডির নজরে এবার রাজ্যের বিখ্যাত শিল্পপতি হর্ষবর্ধন নেওটিয়া। সল্টলেকে সিজিও কমপ্লেক্সে মঙ্গলবার সকালে তিনি হাজির হন। সূত্রের খবর, ‘কালীঘাটের কাকু’ তথা সুজয়কৃষ্ণ ভদ্রকে জেরা করে কলকাতার একটি নামি নির্মাণ সংস্থার নাম উঠে এসেছিল।  আবার নেওটিয়া গোষ্ঠীও নির্মাণ কাজের সঙ্গে যুক্ত।  ফলে অনুমান করা হচ্ছে , নির্মাণ সংস্থার সঙ্গে কালীঘাটের কোনও রকম যোগাযোগ রয়েছে কিনা তা জানতে এই শিল্পপতিকে তলব করা হতে পারে।

মঙ্গলবার সকালে সিজিও কমপ্লেক্সের সামনে শিল্পপতি নেওটিয়ার গাড়ি এসে থামে । গাড়ি থেকে নেমে তিনি সোজা প্রবেশ করেন ইডি দফতরে। সাংবাদিকরা জানতে চান, ইডির ডাকে কোন মামলায় সিজিও কমপ্লেক্সে এসেছেন তিনি। সেই প্রশ্নের জবাবে শিল্পপতি শুধু মাথা নেড়ে ‘হ্যাঁ’ জানান। তার পর সাংবাদিকদের একাধিক প্রশ্ন করলেও তিনি তেমন কোনও উত্তর দেননি। ফলে কোনও মামলায় তাঁকে ডাকা হয়েছে সেই প্রশ্নের উত্তর এখনও জানা যায়নি। কেন তাঁকে ডাকা হল সেই প্রশ্নের জবাবে হর্ষ নেওটিয়া বলেন, ‘‘বলব, এসে বলব।’’ কোন মামলায় তাঁকে তলব করা হল, সেই প্রশ্নের প্রত্যুত্তরেও একই কথা বলেন শিল্পপতি।

শিল্পপতিদের মহলে অত্যন্ত পরিচিত নাম হর্ষবর্ধন নেওটিয়া। তাঁর জন্ম কলকাতায়। কলকাতাতেই তাঁর বড় হওয়া এবং পঠনপাঠন। নামি একটি সিমেন্ট প্রস্তুতকারী সংস্থার কর্ণধার তিনি। নেওটিয়া গ্রুপেরও তিনি কর্ণধার। পশ্চিমবঙ্গে একাধিক শিল্প গড়ে তুলেছেন তিনি। মূলত নির্মাণ কাজের সঙ্গে যুক্ত তাঁর সংস্থা। লোকসভা নির্বাচনের মুখে কেন তাঁকে সিজিও কমপ্লেক্সে ডাকা হল তা নিয়ে চাপানউতোর রাজনৈতিক মহলে।  

রাজ্যের নিয়োগ দুর্নীতি, রেশন দুর্নীতি থেকে শুরু করে গরু ও কয়লা পাচারের মতো বহু মামলায় তদন্ত করছে ইডি। ইডির দাবি, এই সব মামলায়  নিয়োগ দুর্নীতি থেকে গরু ও কয়লা পাচার মামলার তদন্তভার তাদের হাতে। এই সব মামলায় যে পরিমাণ আর্থিক লেনদেন হয়েছে তার সঙ্গে শিল্পপতিদের যোগ থাকার সম্ভাবনা থাকতে পারে। আর সেই সূত্রেই ইডির তলব নিয়ে বিভিন্ন মহলে গুঞ্জন শুরু হয়েছে।  এর আগে ২০১৫ সালে সারদা মামলাতেও ইডির ডাকে সিজিও কমপ্লেক্সে এসেছিলেন শিল্পপতি হর্ষ নেওটিয়া।