সােনায় হলমার্ক বাধ্যতামূলক আগেই হয়েছিল, এবার চালু 

সােনার গহনায় হলমার্ক বাধ্যতামূলক করার কথা আগেই ঘােষণা করেছিল কেন্দ্রীয় সরকার। বুধবার থেকে এই নিয়ম কার্যকরী হল।

Written by SNS New Delhi | June 17, 2021 11:13 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

সােনার গহনায় হলমার্ক বাধ্যতামূলক করার কথা আগেই ঘােষণা করেছিল কেন্দ্রীয় সরকার। বুধবার থেকে এই নিয়ম কার্যকরী হল। কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গােয়েল জানিয়েছেন, এই নিয়ম পর্যায়ক্রমে কার্যকর করা হবে। আপাতত দেশের ২৫৬ টি জেলায় এই নিয়ম কার্যকর করা হচ্ছে। 

উল্লেখ্য, এই নিয়ম চালু হয়েছিল গত ১৫ জানুয়ারি। বিক্রেতাদের ১ জুন পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, এরপর থেকে সােনাতে হলমার্ক লাগানােটা বাধ্যতামূলক করতে হবে। 

করােনার আবহের কারণে বিক্রেতারা সরকারের কাছে সময়সীমা বাড়ানাের আবেদন জানানােয় সরকার সেই সময়সীমা বাড়িয়ে ১৫ জুন করে। সময়সীমার শেষদিন ছিল মঙ্গলবার। ফলে বুধবার থেকে এই নিয়ম কার্যকর হল। 

আন্তর্জাতিক সােনার বাজারে ভারতকে একটা জায়গায় নিয়ে যেতে এই নিয়ম কার্যকর করা হচ্ছে বলে জানানাে হয়েছে গ্রাহক বিষয়ক মন্ত্রকের তরফ থেকে। 

এবার প্রশ্ন যেসব গ্রাহকের কাছে সােনায় হলমার্ক নেই। তাদের কি হবে? বলা হচ্ছে, এই নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই। বিক্রেতাদের জন্য এই নিয়ম কার্যকর করা হচ্ছে। ক্রেতারা যাতে ভালাে মানে সােনা কিনতে পারেন সে কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

গহনা বিক্রেতারা গ্রাহকদের কাছ থেকে অবশ্য হলমার্ক ছাড়াই সােনা কিনতে পাররেন সেক্ষেত্রে কোনও বাধা থাকছে না। তবে যেসব গয়না বিক্রেতারা বার্ষিক চল্লিশ লক্ষ টাকার ব্যবসা করেন তাদের বাধ্যতামূলক হলমার্কের নিয়মের বাইরে রাখা হচ্ছে।