‘লাম্পি স্কিন’ মড়কে বিধস্ত গুজরাট, ২০টি জেলার ১৪০০ গরুর মৃত্যু

সরকারি সূত্রে খবর, এখন পর্যন্ত ‘লাম্পি স্কিন’ নামের চর্মরোগে এখনও পর্যন্ত ১৪৩১টি গরুর মৃত্যু হয়েছে। কছ-সহ একাধিক জেলায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

Written by SNS Gujarat | August 2, 2022 10:32 pm

highest cattles affected in Kutch district with Lumpy Skin Disease (LSD) or lumpy virus.

গরুর মড়কে নাজেহাল অবস্থা গুজরাট। সরকারি সূত্রে খবর, এখন পর্যন্ত ‘লাম্পি স্কিন’ নামের চর্মরোগে এখনও পর্যন্ত ১৪৩১টি গরুর মৃত্যু হয়েছে। কছ-সহ একাধিক জেলায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

ওই জেলাগুলিতেই যাতে সংক্রমণ সীমাবদ্ধ থাকে, তার জন্য ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। গুজরাট সরকারের দাবি, ইতিমধ্যে ৮ লাখ গরুকে টিকা দেওয়া হয়েছে। টিকাকরণ প্রক্রিয়া চলছে।

উল্লেখ্য, আগেই আফ্রিকান সোয়াইন জ্বরের আতঙ্ক চলছে । এই পশুরোগ যাতে গোটা দেশে না ছড়ায় তার জন্য হত্যা করা হচ্ছে শূকরদের । এরই মধ্যে এই মড়কে ত্রস্ত গুজরাট।

সরকারি হিসেব বলছে, গুজরাটে এখনও পর্যন্ত ৫৪ হাজার ১৬১টি গবাদি পশু ‘লম্পি স্কিনে’ আক্রান্ত হয়েছে। ২০টি জেলার পরিস্থিতি উদ্বেগজনক। এর মধ্য রয়েছে কছ, রাজকোট, দোয়ারকা, জামনাগর, পোরবন্দর প্রভৃতি।

এর মধ্যে কছের অবস্থা সবচেয়ে খারাপ। পরিস্থিত নিয়ন্ত্রণে আনতে ১৪টি জেলায় গবাদি পশু সংক্রান্ত একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার।

অনুমতি দেওয়া হচ্ছে না পশু মেলার। রাজ্যের কৃষিমন্ত্রী রাঘবজি প্যাটেল জানিয়েছেন, পরিস্থিতি সামলাতে পাঁচ সদস্যের টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।