ডিজিটাল মিডিয়ার জন্য নির্দেশিকা আনা প্রয়ােজন

সমাজের বৃহত্তর ক্ষেত্রে যে মিডিয়া সবচেয়ে বেশি জনপ্রিয় সেই ডিজিটাল মিডিয়ার ওপর নিয়ন্ত্রণ আনার প্রচেষ্টা এবার শুরু করে দিল নরেন্দ্র মােদির সরকার। 

Written by SNS New Delhi | September 18, 2020 5:58 pm

সুপ্রিম কোর্ট (File Photo: iStock)

মূল ধারার সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণ করা সহজ। অনেক ক্ষেত্রে তা করাও হয়ে গিয়েছে। কিন্তু সমাজের বৃহত্তর ক্ষেত্রে যে মিডিয়া সবচেয়ে বেশি জনপ্রিয় সেই ডিজিটাল মিডিয়া’র ওপর নিয়ন্ত্রণ আনার প্রচেষ্টা এবার শুরু করে দিল নরেন্দ্র মােদির সরকার। 

সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকারের তরফে আর্জি জানানাে হয়েছে- বৈদ্যুতিন সংবাদমাধ্যমের আগেও ডিজিটাল সংবাদমাধ্যম নিয়ে বেশি সতর্ক হতে হবে। কারণ এখনকার দিনে ডিজিটাল মিডিয়া’ই মানুষকে বেশি প্রভাবিত করছে। ফলে তার স্বচ্ছতা ও মান রক্ষিত হচ্ছে কিনা, তা খতিয়ে দেখার দায়িত্ব অনেক বেশি দরকার আইনের। সংবাদমাধ্যমের বিশ্বাসযােগ্যতা নিয়ে চলা একটি মামলার শুনানিতে এদিন এ কথা আদালতে জানায় সরকার।

সরকার পক্ষের কৌশুলি এদিন সওয়াল করে বলেন, এখন ডিজিটাল মিডিয়া’র দৌড় অনেক দ্রুত। মানুষকে প্রভাবিত করার ক্ষমতাও তার অনেক বেশি। হােয়াটসঅ্যাপ, ফেসবুকের মতাে অ্যাপের সাহায্যে খুব দ্রুত মানুষের কাছে পৌছে যাচ্ছে এই মিডিয়া। ফলে সেদিকে সরকারকে আরও বেশি সতর্ক হতে হবে। 

পাশাপাশি সরকার দাবি করে প্রিন্ট মিডিয়া ও বৈদ্যুতিন মিডিয়ায় যথেষ্ট প্রস্তুতি নিয়ে ও বিচার করে তবে কোনও খবর প্রচারিত করা হয়। কিন্তু ডিজিটাল মিডিয়া’র ক্ষেত্রে বাকস্বাধীনতা ও সংবাদমাধ্যমের দায়িত্ব এই দুয়ের মধ্যে ভারসাম্য বজায় থাকছে না মাঝেমঝেই। এই প্রবণতা সরকারের নজরে এসেছে। তাই সবার আগে ডিজিটাল মিডিয়া’র জন্য নির্দিষ্ট গাইডলাইন বেধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া জরুরি বলে মনে করে সরকার। 

সম্প্রতি সুদর্শন টিভি নামে একটি বেসরকারি চ্যানেলের বিরুদ্ধে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। অভিযােগ, সে চ্যানেলে দাবি করা হয়েছে, দেশের সরকারি চাকরির ক্ষেত্রে মুসলিমরা অনুপ্রবেশ করেছে। এ নিয়ে ভৎর্সনা করে আদালত জানায়- একটি সম্প্রদায়কে লক্ষ্য করে এরকম নির্দিষ্ট কোনও মিথ্যে চাপিয়ে দেওয়া যায় না। এগুলি সাধারণ মানুষের সংবেদনশীল মনকে উস্কানি দেওয়া ছাড়া আর কিছুই নয়। 

এ প্রসঙ্গে সরকারি তরফের আইনজীবী জানান, এসবেরও আগে প্রয়ােজন ডিজিটাল মিডিয়া’কে সংযত করার জন্য নির্দেশ ও গাইডলাইন প্রস্তুত করা।