রাজ্যপাল নয়, কেন্দ্রের কথা শুনতে চায় কাশ্মীরিরা : ওমার আবদুল্লা

জম্মু ও কাশ্মীরে ৩৫ এ ধারা নিয়ে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করার আর্জি জানালেন ন্যাশনাল কনফারেন্সের নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা।

Written by SNS Shrinagar | August 4, 2019 2:31 pm

ওমর আবদুল্লা (File Photo: IANS)

জম্মু ও কাশ্মীরে ৩৫ এ ধারা নিয়ে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করার আর্জি জানালেন ন্যাশনাল কনফারেন্সের নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। শনিবার রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে দেখা করেন ওমর আবদুল্লা ।

অমরনাথ যাত্রা নির্ধারিত সময়ের আগে কেন বন্ধ করা হল এবং কাশ্মীরের বিশেষ মর্যাদা নিয়ে কেন্দ্র কী ভাবছে জানতে চেয়ে শনিবার জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে দেখা করেন এনসি নেতা ওমর আবদুল্লা। রাজ্যপাল ওমর আবদুল্লাকে আশ্বস্ত করে জানিয়েছেন, কাশ্মীরের বিশেষ ক্ষমতা কেড়ে নেওয়ার কোনও পরিকল্পনা নেই কেন্দ্র সরকারের। কিন্তু ওমর আবদুল্লা জানিয়েছেন, রাজ্যপাল নয় কেন্দ্র সরকার সংসদে বিবৃতি দিয়ে কাশ্মীরে ৩৫এ সম্পর্কে সরকারের মতামত স্পষ্ট করুক।

আজ রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে দেখা করার পর উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা সাংবাদিকদের কাছে জানিয়েছেন, ‘রাজ্যপাল তাঁকে জানিয়েছেন এই মুহুর্তে ৩৭০ ধারা এবং ৩৫ এ ধারা বিলুপ্ত হচ্ছে না। কিন্তু রাজ্যপালের কথাই জম্মু ও কাশ্মীরের শেষ কথা হতে পারে না। ভারত সরকার বলবে। আমরা চাই সরকার সংসদে বিবৃতি দিক’।

সাংবাদিক সম্মেলনে ওমর আবদুল্লা জানিয়েছেন, ‘সােমবার সংসদে অধিবেশন শুরু হতেই কেন্দ্রর কাছে কাশ্মীর বিষয়ে বিবৃতি দাবি করবে তাঁদের সাংসদরা। হঠাৎ কাশ্মীরে কেন এত সেনা পাঠান হল? অমরনাথ যাত্রাই বা কেন মাঝ পথে বন্ধ করে দেওয়া হল? কাশ্মীরবাসীদের মনে যে আশঙ্কা তৈরি হয়েছে তাকে প্রশমিত করে কেন্দ্রের সমস্যা সমাধান করা উচিত’।

১ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে দেখা করেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা এবং অনন্তনাগের সাংসদ হাসনেইন মাসুদি। জম্মু ও কাশ্মীরে দ্রুত নির্বাচিত সরকার গঠনের আর্জি জানান এনসির প্রতিনিধি দল। এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ৩৫ এ নিয়ে পদক্ষেপ করার প্রকারে কোনও চিন্তাভাবনা নেই বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এ বছর শেষ হওয়ার আগেই কাশ্মীরে নিৰ্বাচনের আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

শুক্রবার সেনা বাহিনী এবং জম্মু ও কাশ্মীর পুলিশ যৌথ সাংবাদিক সম্মেলন করে জানায়, ‘জঙ্গিরা উপত্যকায় বড়সড় নাশকতার ছক কষছে। এর পিছনে পাকিস্তানের উস্কানি রয়েছে। অমরনাথ যাত্রার পথ থেকে মিলেছে ল্যান্ডমাইন। সেই সঙ্গে উদ্ধার হয়েছে পাকিস্তান সেনার টেলিস্কোপ যুক্ত এম২৪ স্নাইপার রাইফেল’।

এরপরই তড়িঘড়ি অমরনাথ যাত্রীদের ফিরিয়ে আনার জন্য সরকারি নির্দেশ জারি করে প্রশাসন। ১৫ আগস্ট শেষ হচ্ছে এবছর অমরনাথ যাত্রা। কিন্তু নির্ধারিত সময়ের আগে যাত্রীদের ফিরিয়ে আনায় উদ্বেগ তৈরি হয়েছে উপত্যকায়।