সরকারি কম্পিউটার হ্যাক, মােদি-দোভালের তথ্য লােপাট

সরকারি দফতরের অ্যাকাউন্টে অজানা আইডি থেকে ইমেল ঢুকল। তারপর দেখা গেল কম্পিউটারে একের পর এক তথ্যের গােপনীয়তা নষ্ট হতে বসেছে।

Written by SNS New Delhi | September 19, 2020 3:14 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

সরকারি দফতরের অ্যাকাউন্টে অজানা আইডি থেকে ইমেল ঢুকল। তারপর দেখা গেল কম্পিউটারে একের পর এক তথ্যের গােপনীয়তা নষ্ট হতে বসেছে। চোখের সামনেই পুরাে কম্পিউটারের তথ্য উধাও হয়ে গেল। কিংবা তথ্য থাকলেও তা চলে গেল বেহাতে। কোনটা ঠিক? এই নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছে। 

হ্যাকাররা সম্প্রতি ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (এনআইসি)র কম্পিউটারে এভাবে হানা দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সম্পর্কিত বিভিন্ন তথ্য হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে দিল্লি পুলিশ সুত্রে জানা গিয়েছে। 

দিল্লি পুলিশের সাইবার অপরাধ দমনের দায়িত্বপ্রাপ্ত স্পেশাল সেল ইতিমধ্যে চিহ্নিত করেছে বেঙ্গালুরুর যে বেসরকারি সংস্থা থেকে এই ইমেলগুলাে পাঠানাে হয়েছিল। পুরাে ঘটনার নেপথ্যে চিনের তথ্যপ্রযুক্তি সংস্থা সেনহুয়ার হাত থাকতে পারে বলে তদন্তকারীরা মনে করছে। 

রাষ্ট্রায়াত্ত সংস্থা এনআইসি কেন্দ্রীয় সকারের তথ্যপ্রযুক্তি ও যােগাযােগ সংক্রান্ত বিষয় দেখভাল করে। সেপ্টেম্বরের প্রথম দিকে সেখানকার কিছু কম্পিউটারে সাইবার নিরাপত্তা লংঘনের ঘটনা ধরা পড়ে বলে দিল্লি পুলিশ দাবি করছে।

এই কম্পিউটারগুলিতে মােদি ও দোভালের পাশাপাশি সরকারি গুরুত্বপূর্ণ আমলাদের নানা তথ্য ছিল। বিষয়টি জানতে পারে দেশের তথ্য নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থা কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া (সার্টইন)। এবিষয়ে একটি মামলাও দায়ের করা হয়েছে।

একটি বিশেষ মেল এনইসি-র কাছে আসে। সেই ইমেলে এনআইসির কর্মীরা ক্লিক করার পরেই কম্পিউটারের সিস্টেমে গােলযােগ শুরু হয়। এই সংস্থার পাঠানাে ইমেলের আইপি অ্যাড্রেস খুঁজতে গিয়ে উঠে আসে আমেরিকার একটি সংস্থার নাম। এই ঘটনার পেছনে চিনের হ্যাকারদের ভূমিকা রয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।

দেশের মােট ১০ হাজার প্রভাবশালী ব্যক্তি সম্পর্কে গােপনে তথ্য সংগ্রহ করছে সেনঝেনের তথ্যপ্রযুক্তি সংস্থা সেনহুয়া ডেটা ইনফরমেশন টেকনােলজি কোম্পানি লিমিটেড। এই সংস্থার জাল সারা বিশ্বজুড়ে। ২৪ কোটি মানুষের তথ্য তাদের হাতের মুঠোয়।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, কংগ্রেস নেতা কে সি বেনুগােপালকে ইতিমধ্যে জানিয়েছেন, কারা ১০ হাজার প্রভাবশালী ব্যক্তির ওপর নজর রাখছে তার তদন্ত শেষ হবে ৩০ দিনের মধ্যেই। এখন দেখার সেই তালিকায় চিনা সংস্থা সেনহুয়া রয়েছে কিনা। কারণ, অভিযােগের কেন্দ্রবিন্দুতে রয়েছে ওই সংস্থা।