দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় সেনা পারফরমেন্স খতিয়ে দেখার দায়িত্বে থাকা কমিটি প্রথমে চিফ অফ ডিফেন্স স্টাফ পদের সুপারিশ করেছিল।

Written by SNS New Delhi | December 31, 2019 2:48 pm

চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। (Photo: Twitter | @adgpi)

ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ করা হল সেনাপ্রধান বিপিন রাওয়াতকে– ভারতীয় সেনাবাহিনীর প্রধানের পদ থেকে- অবসর গ্রহণের একদিন আগে জেনারেল বিপিন রাওয়াতকে দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ করা হল। তিনিই প্রথম অফিসার, যিনি চিফ অফ ডিফেন্স স্টাফ পদে বসবেন। কয়েকদিন আগে চিফ অফ ডিফেন্স স্টাফ পদটি তৈরি করা হয়েছে, যা মিলিটারি সংক্রান্ত ব্যাপারে কেন্দ্রের একক উপদেষ্টা হিসেবে কাজ করবে। শুধু তাই নয়, ভারতীয় সেনা, বায়ুসেনা, নৌসেনার মধ্যে আরও ভালাে সংযােগ রক্ষার দিকে নজর দেবে।

চিফ অফ ডিফেন্স স্টাফ পদের দৌড়ে তিনি এগিয়ে ছিলেন। আগামিকাল দেশের সেনাপ্রধানের পদ থেকে অবসর নেবেন জেনারেল রাওয়াত। লেফটেন্যান্ট জেনারেল মনােজ মুকুন্দ নারাভানে দেশের পরবর্তী সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। তিনি ভাইস চিফ অফ আর্মি স্টাফ হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন।

সেন্ট এডওয়ার্ড স্কুলের ছাত্র বিপিন রাওয়াত ন্যাশানাল ডিফেন্স অ্যাকাদেমী ও ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাদেমী থেকে প্রশিক্ষণ নিয়েছেন। গােরখা রেজিমেন্টের সদস্য। তাঁকে চিফ অফ আর্মি স্টাফ হিসেবে ৩১ ডিসেম্বর, ২০১৬ সালে নিয়ােগ করা হয়েছিল।

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় সেনা পারফরমেন্স খতিয়ে দেখার দায়িত্বে থাকা কমিটি প্রথমে চিফ অফ ডিফেন্স স্টাফ পদের সুপারিশ করেছিল। মােদি প্রশাসন চিফ অফ ডিফেন্স স্টাফ পদ তৈরি করার পাশাপাশি ওই পদাধিকারির দায়িত্ব কি হবে তাও স্পষ্ট করে বলে দেওয়া হয়। ভারতীয় সেনা বাহিনী, বায়ুসেনা ও নৌ বাহিনীর চারটি স্টারযুক্ত অফিসাররা চিফ অফ ডিফেন্স স্টাফ হতে পারবেন।