করোনার টিকা মানবদেহে প্রথম পরীক্ষা হল এইমস-এ

শুক্রবার দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এইমস) বছর তিরিশের এক যুবকের দেহে ভারতে তৈরি করোনার টিকা কোভ্যাক্সিনের প্রথম পরীক্ষামূলক প্রয়োগ হল।

Written by SNS New Delhi | July 25, 2020 4:57 pm

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এইমস) (File Photo: IANS)

শুক্রবার দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এইমস) বছর তিরিশের এক যুবকের দেহে ভারতে তৈরি করোনার টিকা কোভ্যাক্সিনের প্রথম পরীক্ষামূলক প্রয়োগ হল।

এইমস-এর কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক, সেই সঙ্গে করোনার টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক সঞ্জয় রায় জানিয়েছে, আজ দুপুর দেড়টায় ইন্ট্রামাসকুলার ইঞ্জেকশনের মাধ্যমে ওই স্বেচ্ছাসেবকের দেহে ০.৫ মিলিগ্রাম কোভ্যাক্সিন প্রয়োগ করা হয়েছে।

এই স্বেচ্ছাসেবককে আগামী সাতদিন পর্যবেক্ষণে রাখা হবে। আজ শনিবার ফের কয়েকজন স্বেচ্ছাসেবকের দেহে ভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ হতে পারে। ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া প্রথম ও দ্বিতীয় ধাপে মানবদেহে টিকা প্রয়োগের পরীক্ষামূলক অনুমোদন দেওয়ার পর স্বেচ্ছাসেবক চেয়ে আবেদন জানানো হয়। সাড়ে তিন হাজার স্বেচ্ছাসেবক নাম নথিভুক্ত করিয়েছে কোভ্যাক্সিনের জন্য।

গত শনিবার এইমস-এর এথিক্স কমিটি এই নিয়ে বৈঠকে বসেন এবং প্রাথমিকভাবে ১০০ জনের দেহে করোনার টিকা প্রয়োগে দেয়। কোভিড ১৯ ভ্যাক্সিন প্রাথমিকভাবে ২২ জনের দেহে প্রথম পর্যায়ে (ফেজ ১) দেওয়া হবে।

অনেক ঝাড়াইবাছাই করে স্বেচ্ছাকেদের নির্বাচন করা হয়েছে। সুস্থতা ও শারীরিক সক্ষমতার বিষয়টি অগ্রাধিকার দিয়ে স্বেচ্ছাসেবক বাছাই করা হয়েছে। ডায়াবেটিস, রক্তচাপ, হৃদ্যন্ত্র, যকৃত, ফুসফুস, কিডনি সহ প্রায় ৫০ দফা পরীক্ষার পরে স্বেচ্ছাসেবকদের নির্বাচন করা হয়েছে। সেই সঙ্গে দেখা হয়েছে তাদের কো-মর্বিডিটি সংক্রান্ত কোনও সমস্যা রয়েছে কিনা।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)-র সহায়তায় হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক এই কোভ্যাক্সিন তৈরি করেছে। প্রাথমিকভাবে পরীক্ষামূলক প্রয়োগের জন্য দেশের ১২টি প্রতিষ্ঠানকে চিহ্নিত করা হয়েছে।

প্রথম দফায় ৩৭৫ জনের ওপর, আর দ্বিতীয় দফায় ৬২৫ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে টিকা। ড. ডাংস ল্যাক-এর সাহায্য নিচ্ছে ভারত বায়োটেক এই পরীক্ষার জন্য ।