কোভিড নির্দেশিকা না মানলে দিল্লিতে এবার জরিমানা

কোয়ারানটিন না মেনে, রাস্তায় বেরিয়ে পড়লে এ বার জরিমান গুনতে হবে দিল্লিবাসীকে। পাবলিক প্লেস হোক বা কর্মক্ষেত্র মুখে মাস্ক না থাকলে, তার শাস্তিও জরিমানা।

Written by SNS New Delhi | June 15, 2020 8:48 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

কোয়ারানটিন না মেনে, রাস্তায় বেরিয়ে পড়লে এ বার জরিমান গুনতে হবে দিল্লিবাসীকে। পাবলিক প্লেস হোক বা কর্মক্ষেত্র মুখে মাস্ক না থাকলে, তার শাস্তিও জরিমানা। সামাজিক দূরত্ব মানতে না চাইলে, সেক্ষেত্রেও আর্থিক জরিমানা গুনতে হবে। শনিবার পুলিশসহ সংশ্লিষ্ট আধিকারিকদের এই মর্মে নির্দেশিকা দিয়েছে দিল্লির উপ-রাজ্যপাল অনিল বৈজল।

উপরাজ্যপাল জানান, প্রথমবার কেউ নিয়ম ভাঙলে, সেক্ষেত্রে ৫০০ টাকা জরিমানা হবে। তার পরেও যদি কেউ নিজেকে না শুধরে আবার একই ভুল করে, সেক্ষেত্রে ১০০০ টাকা জরিমানা করতে হবে। কেউ যদি স্পট ফাইন দিতে ব্যর্থ হন, সে ক্ষেত্রে নিয়মভঙ্গকারীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় পদক্ষেপ করতে নির্দেশ দেন অনিল বৈজল।

এলজি অফিসের এক মুখপাত্র জানান, দিল্লি এপিডেমিক ডিজিজেস (ম্যানেজমেন্ট অফ কোভিড-১৯) বিধিমালা, ২০২০ অনুমোদন করেন উপ-রাজ্যপাল। স্বাস্থ্য পরিষেবার ডিরেক্টর জেনারেল, জেলাশাসক, জোনাল ডিসি, এমসিডি ছাড়াও সাক ইনস্পেক্টর এবং তাঁর চেয়ে উঁচু পদে থাকা দিল্লি পুলিশের আধিকারিকা জরিমানা করতে পারবেন।

নির্দেশিকায় বলা হয়েছে, পান, গুটকা, তামাক পাবলিক প্লেসে খাওয়া যাবে না। যেখানে সেখানে থুতু ফেললেও নিস্তার নেই। সে ক্ষেত্রেও আর্থিক জরিমানা গুনতে দিল্লিতে। শনিবার ২১০০ টি পজিটিভ কেস ধরা পড়ে। ২৪ ঘণ্টার মধ্যে এই নিয়ে দ্বিতীয় বার এত সংখ্যক আক্রান্ত ধরা পড়ে। শুক্রবার ২,১৩৪ জনের সংক্রমণ ধরা পড়েছিল। সবমিলিয়ে রাজধানীতে করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ৩৮ হজার ৯৫৮। মৃত্যু হয়েছে ১২৭১ জনের। অ্যাক্টিভ করোনা আক্রান্ত রয়েছেন ২২,৭৪২।