অবশেষে ভিসা নিয়মে বেশ কিছু ছাড় কেন্দ্রের

ভিসা নিয়মে বেশ কিছু ছাড় দিয়েছে কেন্দ্র। কোভিড পরিস্থিতির জন্য বিদেশ থেকে ভারতীয় ও বিদেশি নাগরিকদের ভারতে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র।

Written by SNS Delhi | October 23, 2020 2:20 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

অবশেষে ভিসা নিয়মে বেশ কিছু ছাড় দিয়েছে কেন্দ্র। কোভিড পরিস্থিতির জন্য বিদেশ থেকে ভারতীয় ও বিদেশি নাগরিকদের ভারতে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। বন্ধ করে দেওয়া হয়েছিল আন্তর্জাতিক বিমান পরিষেবা।

আনলক পর্বে, ফের বিমান পরিষেবায় কিছুটা গতি ফেরাতে নয়া পদক্ষেপ নিল কেন্দ্র। এদিন স্বরাষ্ট্র মন্ত্রক থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, বিদেশি ও প্রবাসী ভারতীয়রা ভারতে আসা ও ভারতের বাইরে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ও ভিসার বেশ কয়েকটি নিয়মে ছাড় দেওয়া হয়েছে।

করােনা অতিমারীর জেরে পর্যটকদের ভারতে আসার অনুমতি দেওয়া হয়নি। ট্যুরিজম ভিসা ছাড়া অন্য সব ভিসার ক্ষেত্রে মিলবে অনুমতি। কেন্দ্র ও থেকে আরও জানানাে হয়েছে, আন্তর্জাতিক বিমান পরিষেবা বর্তমান পরিস্থিতি বুঝে আরও বাড়ানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেইসঙ্গে, অন্যদিকে, অসামরিক বিমানমন্ত্রক তরফে এদিন বলা হয়েছে, ওএসআই এবং পিইও কার্ড হােল্ডার ও বিদেশি নাগরিকরা বনদে ভারত মিশন ও বায়াে বাবলের আওতায় বিমান ও জাহাজের মাধ্যমে দেশে আসা ও যাওয়ার ব্যাপারে অনুমতি পাবেন। তবে দেশের বাইরে কেন যাচ্ছেন, বা বিদেশ থেকে ভারতে কেন আসছেন, তার সুনির্দিষ্ট কারণ দেখাতে হবে। তবে এখনই ট্যুরিজমের ভিসার অনুমতি দেয়নি কেন্দ্র।