ব্যর্থ নৈশ কার্ফু, করােনা নিয়ন্ত্রণে যােগীরাজ্যকে লকডাউনের পরামর্শ এলাহাবাদ হাইকোর্টের

কার্ফুতে বাধ মানছে না করােনার দ্বিতীয় ঢেউ। যােগী রাজ্যকে এবার লকডাউনের পথে হাঁটারই নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট।

Written by SNS Lucknow | April 15, 2021 12:59 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

কার্ফুতে বাধ মানছে না করােনার দ্বিতীয় ঢেউ। যােগী রাজ্যকে এবার লকডাউনের পথে হাঁটারই নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট। একই সঙ্গে স্বাস্থ্য পরিষেবার গাফিলতি নিয়েও আদালতের প্রশ্নের মুখে পড়তে হল রাজ্য সরকারকে। 

বাকি কয়েকটি রাজ্যের মতাে উত্তরপ্রদেশেও বৃদ্ধি পেয়েছে করােনা সংক্রমণ। মঙ্গলবারই সে রাজ্যে করােনায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৬০৪ জন। এই পরিস্থিতিতে একটি জনস্বার্থ মামলার শুনানিতে লকডাউন ঘােষণার নির্দেশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। 

এদিন আদালতের তরফে বলা হয়, কয়েক সপ্তাহের জন্য সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত সম্পূর্ণ সমর্থনযােগ্য বলে মনে না হলেও বর্তমান পরিস্থিতি বিচার করে রাজ্য সরকারকে আগামী দু’তিন সপ্তাহের জন্য অন্তত যে জেলাগুলিতে সংক্রমণের হার বেশি, সেখানে লকডাউন করার কথা চিন্তাভানা করা হােক। 

নৈশ কার্ফুতে সংক্রমণ নিয়ন্ত্রণ হচ্ছে না বলেই জানিয়েছে আদালত। একই সঙ্গে করােনা পরীক্ষা, রােগী চিহ্নিতকরণ ও চিকিৎসায় জোর দিতে পরামর্শ দেওয়া হয়। রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামাে নিয়েও সরকারের সমালােচনা করে আদালত। 

সংক্রমণ নিয়ন্ত্রণে ধর্মীয় স্থানে ৫০ জনের বেশি মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা ও চিকিৎসার জন্য ফিল্ড হাসপাতাল তৈরির নির্দেশও দেওয়া হয়। স্থানীয় পুলিশ প্রশাসনকে নিয়মভঙ্গকারীদের কড়া হাতে দমনের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৯ এপ্রিলের মধ্যে রাজ্য সরকারকে আদালতের নির্দেশিকার জবাব দিতে হবে।