দিল্লিতে বিস্ফোরণ: উদ্ধার হুমকি চিঠি, নজরে দুই সন্দেহভাজন

দিল্লিতে ইজরায়েলের দূতাবাসের সামনে বিস্ফোরণের ঘটনায় ক্রমশই বাড়ছে আতঙ্ক। এবার ঘটনাস্থল থেকে উদ্ধার হলাে আতঙ্ক চিঠি।

Written by SNS New Delhi | January 31, 2021 5:47 pm

শুক্রবার বিকেলে দিল্লির এপিজে আবদুল কালাম রােডে ইজরায়েলের দূতাবাসের সামনে মৃদু আইইডি বিস্ফোরণ হয়। (Photo: IANS)

দিল্লিতে ইজরায়েলের দূতাবাসের সামনে বিস্ফোরণের ঘটনায় ক্রমশই বাড়ছে আতঙ্ক। এবার ঘটনাস্থল থেকে উদ্ধার হলাে আতঙ্ক চিঠি। শনিবার সকালে এলাকায় খানাতল্লাশির সময় পুলিশের হাতে আসে এই হাতে লেখা চিঠি। সেখানে উল্লেখ রয়েছে, এটা শুধুমাত্র একটা ট্রেলার। 

জানা গিয়েছে, দিল্লি পুলিশের হাতে আসা চিঠিটি ইজরায়েলের রাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে লেখা। চিঠিতে লেখা রয়েছে দুই ইরানিকে হত্যার প্রসঙ্গ। জেনারেল কাশেম সােলেমানির হত্যার বদলার কথাও লেখা রয়েছে। ফলে এই বিস্ফোরণের সঙ্গে ইরানের যােগাযােগ রয়েছে বলে তদন্তকারীদের অনুমান। 

দূতাবাসের সামনে বিস্ফোরণ’কে জঙ্গি হামলার চেষ্টা বলে মনে করা হচ্ছে। সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে ইজরায়েলের এক আধিকারিক জানান, এটি জঙ্গি হামলার চেষ্টা বলেই মনে করা হচ্ছে। ইজরায়েলের রাষ্ট্রদূতকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হয়েছে। এ নিয়ে একাধিক সংস্থা তদন্ত করছে।

বিস্ফোরণের পর ইজরায়েলের বিদেশমন্ত্রী গাবি আশকেনজাইয়ের সঙ্গে কথা বলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। দূতাবাসের সব কর্মীরা নিরাপদে রয়েছেন বলেও আশ্বাস দেন তিনি। 

এদিকে সাম্প্রতিক অতীতে ইরানের সঙ্গে ভারতের সম্পর্কে চিড় ধরেছে। তাই রাজধানীতে ধামাকা ঘটিয়ে ইরান ঘুরপথে দুই দেশকেই বার্তা দিতে চাইলাে বলেও অনেকে মনে করছেন। রাজধানীর অতি সুরক্ষিত এলাকায় বিস্ফোরণের পর ফের একবার প্রশ্নের মুখে চলে এসেছে দিল্লির নিরাপত্তা। 

দিল্লি পুলিশের নজরে রয়েছে দুই সন্দেহভাজন। ইজরায়েলি দূতাবাস থেকে মাত্র ১৫০ মিটার দূরে একটি চলন্ত ক্যাব থেকে একটি প্যাকেট ছোঁড়া হয়। তারপরেই বােমা ফাটে। প্রাথমিক তদন্তে খবর, এই বােমা বাজারে বিক্রি হওয়া সাধারণ জিনিসপত্র দিয়ে তৈরি করা হয়েছে। শুক্রবার গভীর রাত পর্যন্ত দিল্লি পুলিশের একাধিক দল বিভিন্ন এলাকায় তল্লাশি চালিয়েছে। 

বিস্ফোরণের সময় ঘটনাস্থল থেকে মাত্র এক কিলােমিটার দূরে বিটিং রিট্রিট চলছিল। বিস্ফোরণস্থল থেকে উদ্ধার হয়েছে খাম ও আধপােড়া ওড়না। অ্যামােনিয়াম নাইট্রেটও উদ্ধার করেছে পুলিশ। ক্যাব থেকে যে দু’জন নেমেছিলেন তারা কারা। বিস্ফোরণে কি তাদের কোনও যােগ রয়েছে? ইজরায়েলের দূতাবাসের সামনে সিসিটিভি ফুটেজ দেখে আপাতত সেই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করছে দিল্লি পুলিশ। 

সূত্রের খবর ওই ক্যাবের চালকের সঙ্গে ইতিমধ্যেই যােগাযােগ করেছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। যে দুই ব্যক্তি গাড়ি থেকে নেমেছে তাদের বিষয়ে খোঁজখবর করার চেষ্টা চলছে। চালকের বয়ানের ভিত্তিতে দু’জনের স্কেচ আঁকার চেষ্টা চলছে। একই সঙ্গে বিস্ফোরণের জায়গায় একটি গাছের আড়ালে একটি লুকানাে ক্যামেরাও পাওয়া গিয়েছে। সেখান থেকে আরও তথ্য সংগ্রহের চেষ্টা চলছে বলে দিল্লি পুলিশ জানিয়েছে। 

শুক্রবার বিকেলে দিল্লির এপিজে আবদুল কালাম রােডে ইজরায়েলের দূতাবাসের সামনে মৃদু আইইডি বিস্ফোরণ হয়। ক্ষতিগ্রস্ত হয় তিনটি গাড়ির কাচ। ঘটনায় কোনও হতাহতের খবর না মিললেও রাজধানীর নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়। 

বিস্ফোরণের জায়গা থেকে মেরেকেটে কিলােমিটারের মধ্যে চলছিল সাধারণতন্ত্র দিবসের বিটিং রিট্রিট প্রােগ্রাম। উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি সহ সরকারের উচ্চপদস্থ কর্তারা। 

দিল্লি পুলিশের সূত্র উদ্ধৃত করে এএনআই জানিয়েছে, অ্যামােনিয়াম নাইট্রেট ব্যবহারের প্রমাণ মিলেছে। তার জেরে বিস্ফোরণস্থলে চোট গর্ত তৈরি হয়েছে। আরডিএক্স ব্যবহার করা হলে বিস্ফোরণের অভিঘাত আরও বড় হতে পারত।