মেট্রোর দরজা বন্ধ থাকলেও খুলতে পারে সিনেমা হল

৩১ মে পর্যন্ত বেশ কয়েক দফায় লকডাউন চলেছিল। মাঝে ২০ মে থেকে চালু হয়েছিল কিছু অর্থনৈতিক কর্মকাণ্ড। জুনের ১ তারিখ থেকে শুরু হয়েছিল আনলক পর্ব।

Written by SNS New Delhi | July 27, 2020 4:00 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

করোনা সংক্রমণের শৃঙ্খল রুখতে গত ২৪ মার্চ থেকে দেশজুড়ে লকডাউনের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। ৩১ মে পর্যন্ত বেশ কয়েক দফায় সেই লকডাউন চলেছিল। মাঝে ২০ মে থেকে চালু হয়েছিল কিছু অর্থনৈতিক কর্মকাণ্ড। জুনের ১ তারিখ থেকে শুরু হয়েছিল আনলক পর্ব। আনলক ২ শুরু হয়েছিল জুলাই মাস থেকে। আনলক ৩ শুরু হচ্ছে আগস্টের ১ তারিখ থেকে। এই পর্বে নতুন কি কি চালু হওয়া সম্ভব তা নিয়ে শুরু হয়েছে কাটাছেড়া।

প্রাথমিকভাবে একটি নকশা তৈরি হয়েছে আনলক ৩-র জন্য। এখন শুধু ঘোষণার অপেক্ষা মাত্র। সামাজিক দূরত্ব মেনে আনলক ৩ পর্বে চালু হওয়ার সম্ভাা রয়েছে সিনেমা হল। যতদূর জানা যাচ্ছে আগস্টের ১ তারিখ থেকে সিনেমা হল, মাল্টিপ্লেক্স খুলে দেওয়ার ব্যাপারে আলোচনাও হয়েছে। তথ্য সম্প্রচার মন্ত্রক ২৫ শতাংশ আসনের টিকিট বিক্রিতে সায় দিচ্ছে। যদিও মালিকদের প্রস্তাব ৫০ শতাংশ আসন। স্বরাষ্ট্র মন্ত্রকের সিদ্ধান্তের ওপর এখন পুরোটাই নির্ভর করছে।

তবে, সিনেমা হল যদি খোলে তাহলে জিমও খেলার ব্যাপারে অনুমতি পাওয়া যেতে পারে, এমনটাই জানা যাচ্ছে। করোনা সংক্রমণের হার রুখতে রাজ্যগুলির হাতে আরও বেশি করে ক্ষমতা দিতে পারে কেন্দ্র। তবে, মেট্রো চালানোর ব্যাপারে এখনই সবুজ সংকেত দিচ্ছে না বলে জানা যাচ্ছে।

লোকাল ট্রেন কবে চালু হবে তা নিয়েও মানুষের আগ্রহ রয়েছে। আনলক ৩ তে লোকাল ট্রেন চালু হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। সেই সঙ্গে স্কুল কলেজ খোলা যায় কিনা কিংবা যদি খোলা যায় কবে থেকে খোলা সম্ভব তা নিয়ে রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক আলোচনা শুরু করেছে।

স্কুল শিক্ষা দফতরের কেন্দ্রীয় সচিব অনিতা কারওয়াল ইতিমধ্যে রাজ্যের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। অভিভাবকদের সঙ্গেও কথা বলা হবে স্কুল খোলার ব্যাপারে, এমনটাই জানিয়েছিলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। যদিও অভিভাবকরা এখনও স্কুল খোলার পক্ষপাতি নন এমনটাই জানা যাচ্ছে।

আগামীতে জিম এবং সিনেমা হল খোলার ব্যাপারে যে সিদ্ধান্তই কেন্দ্র গ্রহণ করুক না কেন রাজ্য সরকারের ক্ষমতা বাড়ানো হচ্ছে। রাজ্য পরিস্থিতি বুঝে এইসব বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। যদি কোনও রাজ্য সরকার মনে করে তারা সিনেমা হল ও জিম চালু করবে না, তাহলে তারা সেই সিদ্ধান্তও নিতে পারে। কেন্দ্রের নির্দেশিকায় সেই সংস্থান থাকছে।