কুম্ভমেলায় ভুয়াে রিপাের্ট কান্ডে ইডির মামলা

অসংখ্য ভুয়াে মােবাইল রিপাের্ট গ্রহিতাদের পক্ষে ব্যবহার করা হয়েছে। নােভাস প্যাথলজিক্যাল, ডিএনএ ল্যাবস, ম্যাস কপোরেট সার্ভিসেস প্রভৃতি ল্যাবে হানা দেয় ইডি।

Written by SNS Delhi | August 9, 2021 6:56 pm

কুম্ভ মেলা (Photo: IANS)

হরিদ্বারের কুম্ভমেলায় লাখ লাখ দর্শনার্থীদের ভুয়াে করােনা রিপাের্ট কান্ডে কেন্দ্রীয় আর্থিক তদন্তকারী সংস্থা ইডি মামলা দাখিল করেছে। ১৮৯৭ সালে মহামারী আইনে, ২০১৫ সালে বিপর্যয় মােকাবিলার আইনে ৪২০, ৪৬৭, ৪৭১, ১২০ বি , ১৮৮, ২৬৯, ২৭০ নং ধারাগুলি রয়েছে। এতে নবতম সংযােজন হিসাবে ৪৬৭ নং ধারা যুক্ত করেছে বিশেষ তদন্তকারী দল অর্থাৎ সিট।

১ টি কোম্পানি এবং ২ টি প্যাথলজিক্যাল ল্যাবের বিরুদ্ধে মুলত অভিযােগটি আনা হয়েছে। হব্বিারের কুম্ভমেলায় ৩,৪ কোটি টাকার সরকারি অনুদান নয়ছয় হয়েছে বলে অভিযােগ। সম্পত্তি উত্তরাখণ্ড-এর হরিদ্বারের কুম্ভমেলায় হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন রাজ্য থেকে লাখাে লাখাে ভক্তদের সমাগম ঘটে।

করােনা রিপাের্ট পজিটিভ বাধ্যতামূলক ছিল। তাই একশ্রেণির প্যাথলজিক্যাল ল্যাবের সৌজন্যে কোন পরীক্ষা ছাড়াই করােনা পজিটিভ রিপাের্ট দেওয়ার দুর্নীতির অভিযােগ উঠে। গত শুক্রবার ইডি বেশকিছু প্যাথলজিক্যাল ল্যাবে হানা দেয়।

পাশাপাশি সংশ্লিষ্ট ল্যাবের মালিকদের বাড়িতে হানা দেয়। নগদ ৩০ লাখ ৯০ হাজার টাকা উদ্ধার সহ নথিপত্র, মােবাইল ফোন, ফোনের বিল সহ আপত্তিকর নথিপত্র উদ্ধার করে থাকে ইডি।

ল্যাব গুলির পক্ষে শুধুমাত্র একটি মােবাইল নাম্বার ব্যবহার করা হয়েছে। অসংখ্য ভুয়াে মােবাইল রিপাের্ট গ্রহিতাদের পক্ষে ব্যবহার করা হয়েছে। নােভাস প্যাথলজিক্যাল, ডিএনএ ল্যাবস, ম্যাস কপোরেট সার্ভিসেস প্রভৃতি ল্যাবে হানা দেয় ইডি।