বিশ্ব অর্থনীতির মাপকাঠিতে ‘গতিময়’ ভারত  

Written by SNS January 5, 2024 5:50 pm

দিল্লি, ৫ জানুয়ারি – ২০২৪ সালে বৃদ্ধির হারের নিরিখে ভারতীয় অর্থনীতিই ‘সবচেয়ে দ্রুত বিকাশশীল’ হবে বলে জানানো হল রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে। বৃহৎ অর্থনীতিগুলির মধ্যে বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুতগতিতে এগোচ্ছে ভারত। মোদি সরকারের এই দাবিতে সিলমোহর দিল রাষ্ট্রসংঘ। বিশ্বের আর্থিক পরিস্থিতি এবং সম্ভাবনা ২০২৪ শীর্ষক এক রিপোর্টে রাষ্ট্রসংঘ জানিয়েছে, ২০২৪ অর্থবর্ষেও বড় অর্থনীতিগুলির মধ্যে বৃদ্ধির নিরিখে ভারতই দ্রুততম হতে চলেছে।

রাষ্ট্রসংঘের রিপোর্ট অনুযায়ী,  ২০২৪ সালে ভারতের সার্বিক বৃদ্ধির হার অর্থাৎ জিডিপি বৃদ্ধির হার হতে চলেছে ৬.২ শতাংশ। যদিও এই হার ২০২৩ সালের থেকে সামান্য কম। ২০২৩ সালে ভারতের আর্থিক বৃদ্ধি হয়েছে ৬.৩ শতাংশ হারে। প্রসঙ্গত, ২০২১ সালে রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে ৭.৩ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছিল। কিন্তু তা ছাপিয়ে বৃদ্ধির হার দাঁড়িয়েছিল ৮.৮ শতাংশ। এ বারও ‘প্রকৃত ফল’ পূর্বাভাসের তুলনায় ভাল হবে বলে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রের খবর। নির্মাণ থেকে খনন কিংবা পরিষেবা ক্ষেত্রে উন্নয়নই এই সাফল্যের চাবিকাঠি বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সেই সঙ্গে উপভোক্তার চাহিদা বৃদ্ধি কিংবা পরিষেবা ক্ষেত্রে চাহিদার মতো নানা ইস্যুও উল্লেখ্যযোগ্য ভূমিকা পালন করেছে বলেই অভিমত বিভিন্ন মহলের।

অতিমারির ধাক্কা এবং ইউক্রেন ও পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির জেরে বিশ্ব অর্থনীতির সঙ্কটের মধ্যেও অব্যাহত থাকবে ভারতের অগ্রগতি।করোনার জেরে ভারতের আর্থিক বৃদ্ধি থমকে যাবে বলেই মত প্রকাশ করছিলেন কোনও কোনও অর্থনীতিবিদ। কিছু সমীক্ষার ফলাফলেও সে ইঙ্গিত মিলেছিল। যদিও রাষ্ট্রসংঘের এই সমীক্ষা ভিন্নমত পোষণ করছে। জানা যাচ্ছে, উন্নয়নশীল দেশগুলির মধ্যে ভারতেরই আর্থিক বৃ্দ্ধি দ্রুততম। অন্য বড় অর্থনীতিগুলি করোনার ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি। বিশ্বের সার্বিক বৃদ্ধির হার এখনই বাড়ছে না। রাষ্ট্রসংঘের পূর্বাভাস,  ২০২৫ সাল পর্যন্ত বিশ্বের সার্বিক আর্থিক বৃদ্ধি হতে পারে ২.৭০ শতাংশ ।