আসনের সংখ্যাগরিষ্ঠতার জোরে দেশের মূল পরিকাঠামো পাল্টানো যায় না : প্রণব মুখার্জি

নির্বাচনে কোনও রাজনৈতিক দল যদি সংখ্যাগরিষ্ঠতা পায় তার ফলে তারা দেশে স্থায়ী সরকার গড়তে পারে কিন্তু শুধু সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের জন্য দেশ গঠন করতে পারে না।

Written by SNS New Delhi | December 17, 2019 2:18 pm

প্রণব মুখার্জি (File Photo: IANS)

নির্বাচনে কোনও রাজনৈতিক দল যদি সংখ্যাগরিষ্ঠতা পায় তার ফলে তারা দেশে স্থায়ী সরকার গড়তে পারে কিন্তু শুধু সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের জন্য দেশ গঠন করতে পারে না। নাগরিকত্ব সংশােধনী আইন সংক্রান্ত বিতর্কের মাঝে মন্তব্য করলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তিনি বলেন, আমাদের সংসদীয় গণতন্ত্রের মহিমা এটাই।

দিল্লিতে সােমবার ইন্ডিয়া ফাউন্ডেশনে দ্বিতীয় অটল বিহারী বাজপেয়ী স্মারক বক্তৃতা দিতে গিয়ে প্রণব বাবু বলেন, ১৯৫২ সাল থেকে কোনও দলই পঞ্চাশ শতাংশের বেশি ভােট পেয়ে দেশে কোনও সরকার গড়তে পারেনি। শাসক দল বিজেপি লােকসভা নির্বাচনে ৩৮ শতাংশ ভােট পেয়ে সরকার গঠন করেছিল।

এটাকে কোনও মতেই দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের সমর্থন বলে ধরে নেওয়া যায় না বলে মন্তব্য করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি। এর ব্যাখ্যা দিতে গিয়ে অভিজ্ঞ মহলের ধারণা যে প্রাক্তন রাষ্ট্রপতি সম্ভবত বলতে চেয়েছেন যেভাবে নাগরিকত্ব সংশােধনী আইন সংখ্যাগরিষ্ঠ সাংসদদের সমর্থনে পাশ করিয়ে নিয়েছে বিজেপি সেটা কখনই দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের সমর্থনের প্রতিফলন নয়।

এদিকে এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব সংশােধনী আইনের বিরুদ্ধে আন্দোলনরত ছাত্রদের উদ্দেশ্যে বলেছেন তারা যেন আইনটি ভালােভাবে পড়ে দেখেন সেখানে কোনও ভারতবাসীর নাগরিকত্ব কেড়ে নেওয়ার কোনও বিধান নেই। তিনি দাবি করেন, আন্দোলনরত ছাত্রদের বিপথে চালিত করছে কিছু রাজনৈতিক দল। তাঁদের সংকীর্ণ স্বার্থসিদ্ধির খাতিরে। এর জন্য অমিত শাহ অভিযােগের কাঠগড়ার দাঁড় করান কংগ্রেস, আপ এবং তৃণমূল কংগ্রেসকে।